Agaminews
Dr. Neem Hakim

কচু চাষে হাসি ফুটেছে ঠাকুরগাঁওয়ের চাষিদের


আগামী নিউজ | ঠাকুরগাঁও প্রতিনিধি প্রকাশিত: জুন ১৮, ২০২০, ১২:০০ পিএম
কচু চাষে হাসি ফুটেছে ঠাকুরগাঁওয়ের চাষিদের

কালো কচু

ঠাকুরগাঁও প্রতিনিধি: কালো কচু চাষ করেই লাভবান হচ্ছেন ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলের প্রান্তিক চাষিরা। কচু চাষে যেমন শ্রম কম দিতে হয় তেমনি খরচও কম। কালো কচু উঁচু জমিতে অল্প পরিশ্রমে অধিক ফলন পাওয়া যায় এবং দামও ভালো। 

উপজেলার নন্দুয়ার ইউনিয়নের কালো কচু চাষ করেছেন আমিরুল হোসেন মিলন। তিনি জানান, এটি এমন একটি ফসল যা থেকে অল্প সময়ে অধিক লাভবান হওয়া যায়। বিঘা প্রতি খরচ হয় প্রায় ১৫-২০ হাজার টাকা। তাই তিনি প্রতিবছর তার বাড়ির পাশেই কচুর চাষ করেন। এবার তিনি ৩৩ শতাংশ জমিতে এই কচু চাষ করেছেন। কিছু দিন আগে এই জমির অর্ধেক কচু প্রতি কেজি ৩৯ টাকা দরে বাজারে খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করেছেন। আর জমির বাকি কচু আরো ভালো দামে বিক্রি এবং ওই জমি থেকে ৬০-৬৫ হাজার টাকা আয় হবে বলে তিনি আশাবাদী। মিলনের মতো উপজেলার বেশ কয়েকজন কৃষকও এই কচু চাষ করছেন।

রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সঞ্জয় বেদনাথ জানান, কচু শাক একটি বিষমুক্ত সবজি। কচুর শাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি, ক্যালসিয়াম ও লৌহ আছে। ভিটামিন এ ছোট-বড় সবার রাতকানা রোগ প্রতিরোধ করে আর ভিটামিন সি শরীরের যে কোনো ক্ষত সারাতে সাহায্য করে। তাই কচু চাষিদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে অভিনন্দন জানাই এবং উপজেলা কৃষি অফিস থেকে সকল প্রকার সহযোগিতা করা হবে বলে জানান তিনি।

আগামীনিউজ/শামসুল আলম/জেএফএস

Dr. Neem