Dr. Neem on Daraz
Victory Day

গুচ্ছে থাকছে না ইসলামী বিশ্ববিদ্যালয়, চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ


আগামী নিউজ | বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, ইবি প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩, ০৩:২৬ পিএম
গুচ্ছে থাকছে না ইসলামী বিশ্ববিদ্যালয়, চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ

কুষ্টিয়াঃ গুচ্ছতে না গিয়ে নিজস্ব পদ্ধতিতে আসন্ন ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। রবিবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত ১২৫তম একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। সভা শেষে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, একাডেমিক কাউন্সিলের সভায় শুধুমাত্র একটি বিষয়েই আলোচনা করা হয়েছে। আলোচনায় সর্বসম্মত সিদ্ধান্তে গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব তত্ত্বাবধানে ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত হয়। আগামী সপ্তাহেই কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা ডেকে সেখানে পরবর্তী কার্যক্রম নিয়ে আলোচনা করা হবে। ভিসি স্যারের আগামীকাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে মিটিং আছে, সেখানে আমাদের সিদ্ধান্ত উপস্থাপন করবেন এবং এসে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম শুরু করবেন।

তিনি আরো জানান, আমরা বলেছি যখন একটি ভালো সমন্বিত ভর্তি কার্যক্রমের প্লাটফর্ম হবে তখন ইসলামী বিশ্ববিদ্যালয় তাকে ওয়েলকাম করবে। প্রয়োজনে আমরা আবার অংশগ্রহণ করবো। এর আগ পর্যন্ত আমরা নিজস্ব পদ্ধতিতেই ভর্তি কার্যক্রম চালাবো।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে সভায় কয়েকটি সুপারিশ করা হয়েছে। এরমধ্যে রয়েছে, অনতিবিলম্বে ভর্তি কার্যক্রম শুরু করা, পহেলা জুলাই নতুন বর্ষের ক্লাস শুরু করা, আবেদনের জন্য ন্যূনতম ফি নির্ধারণ এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ভর্তি পরীক্ষার পর শুধু ভর্তি হওয়ার জন্যই ক্যাম্পাসে আসবে এবং বাকী কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে।

এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যনির্বাহী সভা ও সাধারণ সভায় গুচ্ছ থেকে সরে এসে একক পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। একইসঙ্গে সরকারকে সেই সিদ্ধান্ত পূনঃবিবেচনার দাবি জানান তারা। এসব সিদ্ধান্ত চিঠি আকারে ভিসিকে জানানো হয়। পরে গত বুধবার আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম, বিএনপিপন্থীদের জিয়া পরিষদ ও সাদা দল এবং জামায়াতপন্থীদের গ্রীন ফোরামের সঙ্গে পৃথকভাবে আলোচনায় বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সভায় শিক্ষক সংগঠনগুলো গুচ্ছের বিপক্ষে মত দেন।

মুতাছিম বিল্লাহ রিয়াদ/বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে