Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

নানা আয়োজনে বাকৃবির ৬১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত


আগামী নিউজ | বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, বাকৃবি প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০৩:৫৮ পিএম
নানা আয়োজনে বাকৃবির ৬১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ময়মনসিংহঃ নানা আয়োজনের মধ্যে দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৬১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ১৮ আগস্ট প্রতিষ্ঠানটি ৬১ বছর পেরিয়ে ৬২ বছরে পদার্পণ করেছে। এই ৬১ বছরের পথ চলায় দেশের কৃষিতে দিয়েছে অনেক গৌরবোজ্জ্বল সাফল্য। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান ।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসে উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসের এই দিনে শ্রদ্ধাভরে স্মরণ করি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ যারা ১৫ আগস্টে শহীদ হয়েছেন। ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দেন। এরপর থেকেই এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী বাংলাদেশ তথা বিশ্বব্যাপী সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে আছে। ধান, পাট, মাছ, প্রাণী সম্পদ উন্নয়নে এ বিশ্ববিদ্যালয় অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। আশা করি আগামীতে গবেষণা কার্যক্রমে সাফল্যের এ ধারা অব্যাহত রাখার মাধ্যমে বিশ্ব রাঙ্কিংয়ে বাকৃবি ৫০০ এর মাঝে অবস্থান করবে। শোকের মাস হওয়ায় ছোট পরিসরে বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হয়। ছাত্র শিক্ষক কর্মচারীসহ সকলকে একসাথে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের কাজে অংশগ্রহণ করতে হবে।

জানা যায়, বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের সকল অফিস, আবাসিক হল ও আবাসিক ভবনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসটি পালনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের হ্যালিপ্যাডে পতাকা উত্তোলন ও কবুতর অবমুক্তকরণ করা হয়। এরপর শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শেষ হয়। 

পরবর্তীতে হ্যালিপ্যাডে গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপণসহ বিশ্ববিদ্যালয় সংলগ্ন ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্তকরণ করা হয়। 

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মুহাম্মদ সাইফুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের উপ-পরিচালক দীন মোহাম্মদ দীনুসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

তানিউল করিম জীম/এমবুইউ