Dr. Neem on Daraz
Victory Day

বাকৃবিতে হুইল চেয়ারে বসে পরীক্ষা দিলেন পুষ্পিতা


আগামী নিউজ | বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, বাকৃবি প্রকাশিত: জুন ১১, ২০২২, ০৪:৩১ পিএম
বাকৃবিতে হুইল চেয়ারে বসে পরীক্ষা দিলেন পুষ্পিতা

ময়মনসিংহঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) হুইল চেয়ারে বসে পরীক্ষা দেন টাঙ্গাইলের পুষ্পিতা চৌধুরি নামে একজন প্রতিবন্ধী শিক্ষার্থী। 

পুষ্পিতা টাঙ্গাইলের সরকারি শেখ ফজিলাতুন্নেসা মুজিব মহিলা কলেজে মানবিক বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়। এর আগে মাধ্যমিক পরীক্ষায়ও জিপিএ-৫ পেয়েছেন।

বাকৃবি কেন্দ্রে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘ঘ’ ইউনিটের ঢাবির ভর্র্তি পরীক্ষায় অংশ নেন তিনি। আজ শনিবার (১১ জুন) বাকৃবির বিভিন্ন অনুষদীয় ভবনে এই ভর্র্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।   

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সকাল ১১টায় বাকৃবির বিভিন্ন অনুষদীয় কক্ষে অনুষ্ঠিত মোট ৪১২১ জনের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৩৮১০ জন শিক্ষার্থী। কেন্দ্রে উপস্থিতির হার ছিল  ৯২ দশমিক ৪৫ শতাংশ।

পরীক্ষার সময় হল পরিদর্শন করেন বাকৃবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীনসহ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তাসহ ঢাবির প্রতিনিধি দল।

হল পরিদর্শন শেষে পরীক্ষার সামগ্রিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। তিনি বলেন, আজ চতুর্থ দিনের মতো ঢাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যে প্রতিনিধি দলটি এসেছেন তারা ভর্তি পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন।  কোনো রকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলেও জানান ভারপ্রাপ্ত উপাচার্য।

শারীরিক প্রতিবন্ধকতা জয় করে আরো অনেক দূর এগিয়ে যেতে চায় পুষ্পিতা । দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে লেখাপড়া করার সুযোগ পাবে এই স্বপ্ন দেখছেন পুষ্পিতার বাবা তুষার কান্তি চৌধুরী।

পরীক্ষা শেষে ভর্তিচ্ছু আরেকজন শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী ফারুক আলম সিদ্দিকী। শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমি থেকে মাধ্যমিক ও শেরপুর সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন তিনি।

ফারুক আলম জানান, পরীক্ষা খুব ভালো হয়েছে। পরীক্ষা হলে শিক্ষকরা খুবই আন্তরিক ছিলেন। শারীরিক প্রতিবন্ধকতার কারণে  তিনি নিজে লিখতে পারেন না। তার কলেজ পড়ুয়া ভাই তাকে পরীক্ষায় লিখতে সাহায্য করেন। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে পড়ার সুযোগ পাবেন বলেও আশা ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলতি মাসের ১৭ তারিখে বাকৃবিতে অনুষ্ঠিত হবে।

তানিউল করিম জীম/এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে