Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

নোবিপ্রবি শিক্ষক সমিতির বিবৃতি: পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী


আগামী নিউজ | বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, নোবিপ্রবি প্রকাশিত: মে ২৮, ২০২২, ০৯:৫৩ এএম
নোবিপ্রবি শিক্ষক সমিতির বিবৃতি: পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী

নোয়াখালীঃ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(নোবিপ্রবি) শিক্ষক সমিতি।

শুক্রবার রাতে (২৭ মে) নোবিপ্রবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ড.মো.আবু নছর মিয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ারুল বাশার স্বাক্ষরিত এক বিবৃতিতে প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ১৮  মে বিশ্ববিদ্যালয় পরিষদের আবেদনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসির) জারি করা আদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য  তিনটি ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখার জন্য অনুরোধ করেছে যা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণকে ক্ষুদ্ধ,মর্মাহত ও হতাশ করেছে।

নেতৃবৃন্দ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা  প্রধানমন্ত্রী  দেশরত্ন শেখ হাসিনার রূপকল্প -২০৪১ এর অন্যতম লক্ষ্য বিশ্বে শিক্ষা ও গবেষণায় নেতৃত্ব প্রদান। এ লক্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেখানে শিক্ষকদের শিক্ষা ও গবেষণার চলমান অগ্রযাত্রাকে  বাধাগ্রস্ত করার জন্য হঠাৎ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের এমন অনুরোধ চরম বৈষম্যমূলক ও বিমাতাসূলভ আচরণ যা  প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার রুপকল্প-২০৪১ এর পরিপন্থী।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, শিক্ষকদের তিনটি অগ্রিম ইনক্রিমেন্ট  প্রদান  সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখার এই সিদ্ধান্ত  শিক্ষকদের আরো অসন্তোষ তৈরি করবে এবং বিশ্ববিদ্যালয়গুলোতে মেধাবীদের শিক্ষকতা ও গবেষণা পেশায় আসতে নিরুৎসাহিত করবে। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সকল সেক্টরে বিশেষ করে শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের যে ঈর্শনীয় ধারা চলমান তা অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য তিনটি অগ্রিম ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য অগ্রিম ইনক্রিমেন্ট প্রদানের বাস্তবায়নের জোর দাবি জানান নেতৃবৃন্দ। 

এস আহমেদ ফাহিম/এমবুইউ