Dr. Neem
Dr. Neem Hakim

কুবি শিক্ষার্থীরা আইডিবিহীন খাতায় পরীক্ষা দিতে চায়


আগামী নিউজ | কুবি প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১, ০৫:০৬ পিএম
কুবি শিক্ষার্থীরা আইডিবিহীন খাতায় পরীক্ষা দিতে চায়

ছবিঃ আগামী নিউজ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা চূড়ান্ত পরীক্ষার খাতায় রোল ও রেজিস্ট্রেশন নম্বর থাকায় বিরূপ প্রতিক্রিয়া জানিয়েছেন। আইডি নাম্বার থাকায় খুব সহজে জানা যায় কোন শিক্ষার্থীর খাতা কোনটা। এতে পরীক্ষার্থীদের ফলাফলের উপর প্রভাব পড়ছে বলে মনে করেন তারা। শিক্ষার্থীদের অভিযোগ পরীক্ষার খাতায় রোল ও রেজিস্ট্রেশন নম্বর থাকার ফলে সহজে শিক্ষক বুঝতে পারেন কোনটা কার খাতা। ফলে খাতা দেখার সময় হয় স্বজনপ্রীতি। এমনকি শিক্ষার্থীকে কেমন গুরুত্ব দেয়া হবে তা আগে থেকেই শিক্ষক বুঝতে পারেন বলে অভিযোগ শিক্ষার্থীদের।

বিভিন্ন শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, মাঝেমধ্যে আমাদের সামান্য ভুলের প্রভাব পড়ে পরীক্ষার ফলাফলের উপর। কোন শিক্ষার্থীর উপর রাগ-অভিমান থাকলে তা খুব সহজে আমাদের পরীক্ষার খাতায় প্রভাব পড়ে। বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের তথ্যমতে, বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সময় শিক্ষার্থীকে তার রোল ও রেজিস্ট্রেশন নম্বর খাতার উপরে লিখতে হয়। উত্তরপত্রের শুরুতে পরীক্ষার্থীর জন্য দেয়া নির্দেশনাবলীর অনুযায়ী পরিক্ষার্থীরা কভার পাতায় রোল ও রেজিস্ট্রেশন নম্বর সুস্পষ্টভাবে লিখতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একাউন্টিং বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমাদের কিছু শিক্ষক মুখ দেখে নাম্বার দেয়। আমরা সবসময় খারাপ রেজাল্ট কিভাবে করি। এই স্বজনপ্রীতির কারণে কোন শিক্ষার্থী চাইলে নিজেকে আর এগিয়ে নিতে পারে না। কারণ প্রথম এক বা দুই সেমিস্টার রেজাল্ট দেখে পরবর্তী সেমিস্টারের রেজাল্ট নির্ধারণ করে। এর মানে আমরা বুঝি না একজন শিক্ষার্থী কি পরবর্তীতে ভালো রেজাল্ট করতে পারে না? কিন্তু  পরবর্তীতে এটা আর কখন সম্ভব হয় না।

এই নিয়ে বিশ্ববিদ্যালয় পরিক্ষার নিয়ন্ত্রক মোহাম্মদ নূরুল করিম চৌধুরী বলেন, পরিক্ষার খাতায় রোল নাম্বার আর রেজিষ্ট্রেশন নাম্বার থাকবে এটাতো স্বাভাবিক বিষয়। আমাদের কাছে এর আগে কোন অভিযোগ আসেনি। কেউ যদি কোনো অভিযোগ করে তাহলে আমরা বিবেচনা করে দেখবো। একাউন্টিং বিভাগের চেয়ারম্যান বিশ্বজিৎ চন্দ্র বলেন, যে শিক্ষার্থী অভিযোগ দিয়েছে, এটা কোন ভাবে গ্রহণীয় নয়। তাছাড়া চূড়ান্ত পরীক্ষার খাতা বাহিরের শিক্ষক দিয়েও দেখানো হয়। তাহলে নাম্বার কম দেওয়ার কোন প্রশ্নেই আসে না।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের জানান, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরিক্ষার খাতায় রোল নাম্বার ও রেজিষ্ট্রেশন নাম্বার রয়েছে। সেইক্ষেত্রে এই পদ্ধতি আমরা এড়িয়ে চলতে পারি না। একজন শিক্ষক তার নৈতিকতা জায়গা থেকে কোন ভাবে স্বজনপ্রীতি করতে পারে না। তবে কোন শিক্ষার্থীর পরিক্ষার নাম্বার নিয়ে অভিযোগ করলে তার ব্যবস্থা আমরা নিব। তবুও বর্তমান যে ব্যবস্থা আছে সেটা পরিবর্তন করা যাবে না।