Dr. Neem
Dr. Neem Hakim

গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২১, ১০:৪৭ এএম
গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ গুচ্ছভুক্ত ২০টি সাধারণ,  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের মানবিক বিভাগের জন্য নির্ধারিত 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হবে। রোববার (২৪ অক্টোবর) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সারাদেশের ২৬টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সুষ্ঠু ও সুন্দরভাবে এই পরীক্ষা আয়োজন করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক কমিটি ও পরীক্ষার কেন্দ্র সংশ্লিষ্টরা। এদিকে, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাড়াও ভর্তি পরীক্ষা উপলক্ষে বরাবরের মতোই পরীক্ষার্থীদের সহায়তায় উপস্থিত থাকবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র ও আঞ্চলিক সংগঠন এবং স্বেচ্ছাসেবী সংগঠন বিএনসিসি, রোভার স্কাউট।

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর জানান, 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ডিজিটাল জালিয়াতি রোধে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

জানা গেছে, দেশের ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হয়ে এবারের ভর্তি পরীক্ষা নিচ্ছে। এতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ মোট তিনটি ইউনিট রয়েছে। আসন রয়েছে মোট ২২ হাজার ১৩টি। এর বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে এক লাখ ৩১ হাজার ৯০১ জন, ‘বি’ ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন এবং ‘সি’ ইউনিটে ৩৩ হাজার ৪৩৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেওয়া হবে না।

দেশের মোট ২৬টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো হলো- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এর আগে গত ১৭ অক্টোবর বিজ্ঞান বিভাগের জন্য নির্ধারিত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০ অক্টোবর এর ফল প্রকাশ করা হয়। যদিও এর ফল নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থীরা। পরে ফল পুনঃনিরীক্ষার সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে পরীক্ষা আয়োজক কমিটি।

আগামীনিউজ/বুরহান