Dr. Neem
Dr. Neem Hakim

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১, ০৩:৪৬ পিএম
ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত 'গ' ইউনিটের বিবিএ প্রোগ্রামের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে। শুক্রবার (২২ অক্টোবর) বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় শেষ হয় এই পরীক্ষা। পরীক্ষায় ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ২৭ হাজার ৩৭৪ জন। প্রতি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে অংশ নিয়েছেন ২১.৯০ জন।

শুক্রবার (২২ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, পরীক্ষার শেষ পর্যন্ত আমরা কোনো ধরনের খারাপ সংবাদ পাইনি। শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে।

বিজনেস স্টাডিজ অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন বলেন, অত্যন্ত সুন্দর ও সুশৃঙ্খলভাবে আমাদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো ধরনের বিশৃঙ্খলা বা অনিয়মের ঘটনা ঘটেনি। খুবই সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। ঢাকা ও ঢাকার বাইরের কেন্দ্রগুলো থেকেও কোনো খারাপ সংবাদ পাইনি।

তিনি বলেন, এক সপ্তাহ আগের হিসাব অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯২ শতাংশ শিক্ষার্থী করোনার টিকার আওতায় আসে। এখন এ হার প্রায় ৯৬ শতাংশ হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে আমরা বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী টিকাকেন্দ্র স্থাপন করেছি। আমাদের শিক্ষার্থীরা খুবই সচেতন। সবাই স্বেচ্ছায় টিকা নিয়েছে।

কেন্দ্র পরিদর্শন বিষয়ে তিনি বলেন, বিগত সময়ের ধারাবাহিকতায় সুষ্ঠু ও সুন্দরভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এজন্য আমি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, স্বাস্থ্যবিধি মানা সবার জন্য খুবই জরুরি। কয়েকটি জায়গায় স্বাস্থ্যবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া যাচ্ছে। এ বিষয়ে সবাইকে আরও সর্তক ও তৎপর হতে হবে।

সবাইকে স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়ে আখতারুজ্জামান বলেন, স্বাস্থ্যবিধি মানা সবার জন্য খুবই জরুরি। কয়েকটি জায়গায় স্বাস্থ্যবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া যাচ্ছে। এ বিষয়ে সবাইকে আরও সর্তক ও তৎপর হতে হবে।

পরের বছরগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অন্যান্য বিভাগীয় শহরে পরীক্ষা কেন্দ্র থাকবে কি না এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, এবার করোনা পরিস্থিতি বিবেচনায় আমরা ঢাকার বাইরে পরীক্ষা নিইনি। আমাদের মূল উদ্দেশ্য শিক্ষার্থীদের কষ্ট কমানো। আমাদের এ অভিজ্ঞতা সামনেও কাজে লাগবে।

এবারের ‘গ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ২৭ হাজার ৩৭৪ জন। আর মোট আসন সংখ্যা ১ হাজার ২৫০টি। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ২১ দশমিক ৯০ জন। ঢাকার বাইরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি অনুষ্ঠিত হয়েছে।

আগামীনিউজ/বুরহান