Dr. Neem
Dr. Neem Hakim

বেরোবিতে যথাযোগ্য মর্যাদায় শেখ রাসেল দিবস পালিত


আগামী নিউজ | বেরোবি প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১, ০৪:৩৭ পিএম
বেরোবিতে যথাযোগ্য মর্যাদায় শেখ রাসেল দিবস পালিত

ছবি : আগামী নিউজ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে সরকার কর্তৃক ঘোষিত ‘শেখ রাসেল দিবস’ পালন করা হয়েছে। 

সোমবার (১৮ অক্টোবর) সকাল ৯টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ।

সকাল সোয়া ৯টায় ক্যাম্পাসে শেখ রাসেল চত্ত্বরে শেখ রাসেলের অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ ও উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার, বঙ্গবন্ধু পরিষদসহ অন্যান্য বিভাগ ও সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটেন বেরোবি উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ।

করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে শেখ রাসেল দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভায় উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে এবং ছাত্রউপদেষ্টা মোঃ নুরজ্জামান খানের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তৃতা করেন প্রক্টর মোঃ গোলাম রব্বানী।।

প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ নিয়ে উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বলেন, প্রথমবারের মতো জাতীয়ভাবে শেখ রাসেল দিবস পালন করা হচ্ছে। দিবসটি পালনের মাধ্যমে আগামী প্রজন্ম শেখ রাসেলের স্মৃতি স্মরণ করতে পারবে। দক্ষ নাগরিক হিসেবে দেশকে এগিয়ে নিতে প্রযুক্তি নির্ভর জ্ঞান অর্জনের পাশাপাশি অতীত ইতিহাস সঠিকভাবে জানতে নতুন প্রজন্মের প্রতি আহবান জানান ড. মোঃ হাসিবুর রশীদ।

আলোচনা সভায় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও ছাত্রনেতৃবৃন্দ আলোচনায় অংশ নেন। এছাড়া জোহর নামাজের পর কেন্দ্রিয় মসজিদে শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৯৬৪ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি-বিজড়িত ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনে শেখ রাসেল জন্মগ্রহণ করেন। সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী এ বছর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে।

আগামীনিউজ/নাসির