Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বসেরা গবেষকদের তালিকায় জাককানইবি‍‍`র দুই শিক্ষক


আগামী নিউজ | জাককানইবি প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১, ০২:৫৮ পিএম
বিশ্বসেরা গবেষকদের তালিকায় জাককানইবি‍‍`র দুই শিক্ষক

ছবি: আগামী নিউজ

ময়মনসিংহ: বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) দুই শিক্ষক।

সম্প্রতি বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এ স্থান পেয়েছেন জাককানইবি'র শিক্ষকরা। 

তালিকায় জাককানইবি গবেষকদের মধ্যে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ার বিভাগের অধ্যাপক মিজানুর রহমান। বাংলাদেশের গবেষকদের মধ্যে তিনি ১৩৬০ তম।তিনি কাজ করেছেন ইঞ্জিনিয়ার এন্ড টেকনোলজি নিয়ে। 

পপুলেশন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মো নুরুজ্জামান খাঁন।তিনি বাংলাদেশের গবেষকদের মধ্যে ১৫১ তম। তিনি কাজ করেছেন মেডিকেল এন্ড হেলথ সায়েন্স নিয়ে।

র‍্যাংকিংয়ে ১২ ক্যাটাগরিতে বিশ্বের ২০৬ দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ৭ লাখ ৮ হাজার ৫৬১ গবেষক স্থান পেয়েছেন। 

সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের গত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।

উল্লেখ্য, এই তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স এবং আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের উপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছেন এডি ইনডেক্স। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে।

আগামীনিউজ/ হাসান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে