Dr. Neem on Daraz
Victory Day

নোবিপ্রবিতে বিশ্ব সমুদ্র দিবস পালিত


আগামী নিউজ | নোবিপ্রবি প্রতিনিধি প্রকাশিত: জুন ৮, ২০২৩, ০৪:৫০ পিএম
নোবিপ্রবিতে বিশ্ব সমুদ্র দিবস পালিত

ফাইল ছবি

নোয়াখালীঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সমুদ্র বিজ্ঞান বিভাগের উদ্যোগে ‘বিশ্ব সমুদ্র দিবস-২০২৩’ পালিত হয়েছে।

 

আজ বৃহস্পতিবার (৮ জুন) এ উপলক্ষে সায়েন্টিফিক পোস্টার প্রেজেন্টেশন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপাচার্য  অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। এ বছর দিবসের প্রতিপাদ্য ‘Planet Ocean: Tides are Changing’।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, আইআইএস পরিচালক প্রফেসর ড. মোঃ আনিসুজ্জামান রিমন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আতিকুর রহমান ভূঞা, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিপ্লব মল্লিক, আইকিউএসির অতিরিক্ত পরিচালক মোঃ মোহাইমিনুল ইসলাম সেলিম, ওশানোগ্রাফি বিভাগের চেয়ারম্যান নাজমুস সাকিব খান সহ অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

দিবসটি উপলক্ষে পোস্টার প্রেজেন্টেশন কর্মসূচির উদ্বোধন করেন নোবিপ্রবি উপাচার্য। রিমোট সেন্সিং ইন ওশানোগ্রাফি, মেরিন রিসোর্স এবং মেরিন বায়োটেকনোলজির উপর বছাইকৃত ৭টি পোস্টার মূল অনুষ্ঠানে উপস্থাপন করে ওশানোগ্রাফি ও জুওলজি বিভাগের শিক্ষার্থীরা। পরে  উপাচার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়।

এসময় নোবিপ্রবি উপাচার্য বলেন, ‘সমুদ্র সম্পদ আহরণ এবং সংরক্ষণের সময় এখনই। বৈশ্বিক উষ্ণায়নের যে বিরুপ প্রভাব সামুদ্রিক জীববৈচিত্রের ওপর পড়ছে তা নিয়ে গবেষণা করা অতীব জরুরী। সমুদ্র গবেষণায় নোবিপ্রবি ওশানোগ্রাফি বিভাগ অগ্রণী ভূমিকা পালন করবে এই আশাবাদ ব্যক্ত করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।”

অনুষ্ঠানে ওশানোগ্রাফি বিভাগের চেয়ারম্যান নাজমুস সাকিব খান তার বক্তব্যে বলেন, ‘সমুদ্রের সঙ্গে জড়িয়ে আছে ব্লু ইকোনমির বিপুল সম্ভাবনা। ভবিষ্যতে সমুদ্র অর্থনীতি হবে বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করছি।’

ফাহিম/এমআইসি 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে