Dr. Neem on Daraz
Victory Day

নোবিপ্রবি ২০২৩ সমাচার


আগামী নিউজ | নোবিপ্রবি প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ০৭:৩৬ পিএম
নোবিপ্রবি ২০২৩ সমাচার

নোয়াখালীঃ বিদায় নিচ্ছে ২০২৩। ইতিহাসের পাতায় যুক্ত হচ্ছে আরও একটি বছর।বছরব্যাপী ইতিবাচক ও নেতিবাচক নানা ঘটনার সাক্ষী হয় নোবিপ্রবি।উপাচার্য নিয়োগ, কোষাধ্যক্ষ নিয়োগ, রেজিস্ট্রার নিয়োগ,প্রধান প্রকৌশলী নিয়োগ,র‍্যাংকিংয়ে অগ্রগতি, ছাত্রলীগের ২য় কমিটি গঠন, প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৯ অর্জন,ফেলোশিপ অর্জন,গবেষণা অনুদান প্রাপ্তি, কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি,প্রতিযোগিতায় সাফল্য,শোকজ,বহিষ্কার সহ বছরজুড়ে ঘটে যাওয়া নানা ঘটনা নিয়ে আজকের সালতামামির আয়োজন। 

 

২য় মেয়াদে নোবিপ্রবির উপাচার্য নিয়োগ:

 

নোবিপ্রবির উপাচার্য হিসেবে এ বছরের ১৩ আগস্ট  দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।এর আগে ১২ জুন ১ম মেয়াদের ৪ বছর পূর্ণ করেন নোবিপ্রবি উপাচার্য। 

 

শিক্ষক থেকে ১মবারের মতো কোষাধ্যক্ষ:

 

নোবিপ্রবির শিক্ষক থেকে প্রথমবারের মতো কোষাধ্যক্ষ পদে ১৬ মার্চ নিয়োগ পান এসিসিই বিভাগের অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।।

 

স্থায়ী রেজিস্ট্রার ও প্রধান প্রকৌশলী যোগদান:

 

নোবিপ্রবির ১ম স্থায়ী রেজিস্ট্রার হিসেবে ২৮ নভেম্বর যোগদান করেন মোহাম্মদ জসীম উদ্দিন।একইদিন প্রধান প্রকৌশলী পদে প্রকৌশলী মো. জামাল হোসেন যোগদান করেন।

 

অনার্সে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম:

 

গুচ্ছভুক্ত নোবিপ্রবিতে অনার্সে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১৯৫ টি আসন খালি রেখেই ৩১টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটে ভর্তি কার্যক্রম শেষ হয়েছে।৩ সেপ্টেম্বর  নবীনবরণ এবং ক্লাস শুরু হয়।

 

দেশীয় ও আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে অবস্থান:

 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশের ২২ তম বিশ্ববিদ্যালয় এবং ৫ম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পায় নোবিপ্রবি। এডি সায়েন্টিফিক ইন্ডেক্স র‍্যাংকিং ২০২৩ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পায় নোবিপ্রবির বিভিন্ন বিভাগের ২০৪ শিক্ষক-শিক্ষার্থী।ওয়েবম্যাট্রিক্স র‍্যাংকিংয়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে ২য় এবং দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০ম হয়েছে নোবিপ্রবি।স্পেনের সিমাগো র‍্যাংকিং ২০২৩ এ গবেষণায় বিজ্ঞান ও প্রযুক্তিতে ৩য় এবং দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯তম হয়েছে নোবিপ্রবি।স্কোপাস জার্নালে নোবিপ্রবির গবেষকদের প্রকাশিত ৩ শতাধিক গবেষণার ভিত্তিতে সায়েন্টিফিক বাংলাদেশ প্রকাশিত র‍্যাংকিং ২০২৩ এ বিজ্ঞান ও প্রযুক্তিতে ৪র্থ হয়েছে নোবিপ্রবি।সিন্যাপ্স র‍্যাংকিং ২০২৪ এ একধাপ পিছিয়ে ২৩ তম হয়েছে নোবিপ্রবি।

 

সমঝোতা স্মারক স্বাক্ষর:

 

মাইক্রোসফট এর ‘নার্সারিং কমিউনিটি’ প্রোগ্রামের আওতায় নোবিপ্রবি শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদানের জন্য ১১ এপ্রিল নোবিপ্রবি এবং  স্পৃহা বাংলাদেশ ফাউন্ডেশনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষে নোবিপ্রবি এবং কোরিয়া ইউনিভার্সিটি অব টেকনোলজি এন্ড এডুকেশন (কোরিয়াটেক) এর মধ্যে সমঝোতা স্মারক ৫ সেপ্টেম্বর স্বাক্ষর হয়েছে।ডিসটেন্স লার্নিং থিয়েটার (ডিএলটি) এর বার্ষিক রক্ষণাবেক্ষন ও ইন্টারনেটসহ অন্যান্য সেবাসমূহ (প্যাকেজ-সি) ব্যবহারের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা, গবেষণার কাজে উচ্চতর কম্পিউটিং, ক্লাউড কম্পিউটিং, বিশ্ববিদ্যালয়ের ডিজিটালাইজেশনের জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার, সাইবার সিকিউরিটি ইত্যাদি বিষয়ে সহযোগিতার লক্ষে ১২ ডিসেম্বর নোবিপ্রবি ও বাংলাদেশ রিসার্চ এন্ড এডুকেশন নেটওয়ার্কের (বিডিরেন) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

 

প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৯ অর্জন: 

 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯’ এর জন্য মনোনীত হয় নোবিপ্রবির তিন শিক্ষার্থী। নির্বাচিতরা হলেন প্রকৌশলী অনুষদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইন্জিনিয়ারিং বিভাগের সুদেব বাবু সেন অমিত, সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদের অর্থনীতি বিভাগের নাজমুল হাসান  এবং বিজ্ঞান অনুষদের কৃষি বিভাগের বেলায়েত হোসাইন।

 

ফেলোশিপ,মেক্সট স্কলারশিপ ও গবেষণা অনুদান:

 

প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২৩-২৪ নির্বাচিত হয়ে 

কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে যান নোবিপ্রবির অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ  ইকবাল হোসেন।জাপান সরকারের মেক্সট স্কলারশিপে নির্বাচিত হয়ে নিগাটা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে যান  অণুজীববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাহিন রেজা।বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও ফেলোশিপ ২০২৩-২৪ এর জন্য মনোনীত হয় নোবিপ্রবির বিভিন্ন বিভাগের মাস্টার্সের ১৩৪ জন শিক্ষার্থী।এছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় হতে ২০২৩-২৪ অর্থবছরে ২৪টি গবেষণা প্রকল্পে  অনুদানের জন্য মনোনীত হয় নোবিপ্রবির ৩০ শিক্ষক।বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের অধীনে ২০২২-২৩ অর্থবছরে অনুদানের জন্য ৪টি উপখাতে নোবিপ্রবির ১০ জন শিক্ষকের ১০টি গবেষণা প্রকল্প নির্বাচিত হয়েছে।


 

প্রযুক্তি উদ্ভাবন, গবেষণা ও প্রশিক্ষণ:

 

সম্পূরক খাদ্য ব্যবহারের মাধ্যমে হ্যাচারিতে কাঁকড়ার পোনা উৎপাদনের পদ্ধতি উদ্ভাবনের গবেষণা প্রকল্পে নোবিপ্রবির ফিমস বিভাগের প্রধান অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুনের তত্বাবধানে কক্সবাজার এবং সাতক্ষীরা জেলায় এ বছরের মার্চে পরিচালনা করা হয়।বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থাকে আধুনিকায়নে রিসার্চ সেলের অনুদানপ্রাপ্ত পোর্টেবল ট্র‍্যাকিং সিস্টেমের গবেষণা প্রকল্পে যুক্ত ছিলেন সিএসটিই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা যা ২৭ জুলাই উদ্বোধন করা হয়।মাইক্রোসফট এর “নার্সারিং কমিউনিটি” প্রোগ্রামের আওতায় মাইক্রোসফট সার্টিফাইড সাপোর্ট সিস্টেম ইঞ্জিনিয়ার এর প্রশিক্ষণ সম্পন্ন করে নোবিপ্রবির বিভিন্ন বিভাগের ১৩ জন শিক্ষার্থী ও ১ কর্মকর্তা।

 

বিভিন্ন দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন:

 

ক্লাসরুম সংকট নিরসনে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করে নোবিপ্রবির ফার্মেসি ও  সমাজকর্ম বিভাগের শিক্ষার্থীরা।একাডেমিক ভবন ২ এর লিফট সমস্যা সমাধানে আন্দোলন করে এই ভবনের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।বিভাগের নাম অপরিবর্তিত রেখে ডিগ্রি পরিবর্তনের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিএমএস বিভাগের শিক্ষার্থীদের দীর্ঘ ৬ মাসের আন্দোলনের ফলশ্রুতিতে রাষ্ট্রবিজ্ঞানে ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়। 

 

গবেষণায় সম্মাননা ও বিভিন্ন প্রতিযোগিতায় সাফল্য:

 

ব্যবসায় শিক্ষায় গবেষণায় অবদানের জন্য ১২ ডিসেম্বর ব্যবসায় শিক্ষা অনুষদের ৬ শিক্ষককে রিসার্চ এওয়ার্ড প্রদান করে ব্যবসায় শিক্ষা অনুষদ।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আন্ত:বিশ্ববিদ্যালয় ডিবেট প্রতিযোগিতা ২০২৩ এ চ্যাম্পিয়ন হয় নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির টিম।চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি আয়োজিত জাতীয় ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা ২০২৩ এ রানার আপ হয় নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির টিম পিওনার।চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় আয়োজিত আন্ত: বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতায় শীর্ষ ১০ এ স্থান পায় নোবিপ্রবির সিএসটিই বিভাগের শিক্ষার্থীদের ২টি টিম। বুয়েট সিএসই ফেস্ট-২০২৩ এ ২য় স্থান অর্জন করে নোবিপ্রবির আইআইটি এর  শিক্ষার্থীদের টিম "নাল পয়েন্টার এক্সেপশন"। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ৫ম আন্তর্জাতিক কনফারেন্স অন বায়োটেকনোলজি ইন হেলথ এন্ড এগ্রিকালচারে হেলথ এন্ড মেডিকেল বায়োটেকনোলজি সেশনে পোস্টার প্রেজেন্টেশনে চ্যাম্পিয়ন হয় নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী রুমা বেগম। বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটি (বিপিএস) আয়োজিত ন্যাশনাল এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড ২০২৩ এ ৩য় নোবিপ্রবির ইএসডিএম বিভাগের শিক্ষার্থী ফারহানা করিম।

 

যৌন হয়রানি ও অনৈতিক সম্পর্কের বিষয়ে উড়োচিঠি:

 

বছরের শুরুতে ছাত্রীদের যৌন হয়রানি ও নারী শিক্ষকদের সঙ্গে অনৈতিক সম্পর্কে জড়ানো সম্পর্কে ঢাকা জিপিও থেকে একটা উড়োচিঠি আসে। উড়ো চিঠিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের একাধিক জ্যেষ্ঠ পুরুষ শিক্ষক ছাড়াও বেশ কয়েকজন নারী শিক্ষক এবং একাধিক নারী কর্মকর্তার নাম উল্লেখ করা হয়।

 

শিক্ষককে শাস্তি ও পদত্যাগ :

 

নোবিপ্রবির শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক মুশফিকুর রহমান আশিকের বিরুদ্ধে শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের যৌন হয়রানি, মার্ক টেম্পারিং সহ বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির রিপোর্টে অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় প্রভাষক পদে পদাবনতি সহ শাস্তি প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।পরবর্তীতে চাকরি থেকে পদত্যাগ করেন এই শিক্ষক।

 

অফিসার্স অ্যাসোসিয়েশনের কর্মবিরতি:

 

৮ দফা দাবিতে ৩১ জানুয়ারি থেকে ৪ দিনের কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেন নোবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশন।পরবর্তীতে ৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় প্রশাসনের  সাথে আলোচনা শেষে আন্দোলন স্থগিত করে অফিসার্স এসোসিয়েশন। 

 

প্রথমবারের মতো অ্যাথলেটিকস প্রতিযোগিতার আয়োজন

 

এ বছরের মার্চে নোবিপ্রবির শরীরচর্চা শিক্ষা বিভাগের আয়োজনে প্রথমবারের মতো  অ্যাথলেটিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। কিন্তু এ প্রতিযোগিতাকালীন একাডেমিক কার্যক্রম চলমান থাকায় তুলনামূলকভাবে অনেক কম শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। 

 

তুরস্কে ভুমিকম্পে বিপর্যস্তদের সহায়তা:

 

তুরস্কে ভুমিকম্পে বিপর্যস্তদের আর্থিক ও চিকিৎসা সহায়তা প্রেরণ করে নোবিপ্রবি। 

 

শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ও আত্মহত্যার চেষ্টা 

 

নোবিপ্রবির আবদুল মালেক উকিল হলের ছাদ থেকে সমাজবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী আপরশি মারমার ঝুলন্ত মরদেহ ২০ মার্চ রাতে উদ্ধার করা হয়।পরীক্ষায় আশানুরূপ ফল না পেয়ে ২১ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে আত্মহত্যার চেষ্টা করে শিক্ষা প্রশাসন বিভাগের এক ছাত্রী।

 

ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ:

 

২২ মার্চ বিশ্ববিদ্যালয়ের পকেট গেইট এলাকায় রেস্টুরেন্টের খাবার টেবিলে সিনিয়র-জুনিয়র বসাকে কেন্দ্র করে নোবিপ্রবি ক্যাম্পাসে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় উভয় গ্রুপের অন্তত ২০ জন আহত হয়।

 

বহিষ্কার,জরিমানা ও শোকজ: 

 

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্গলা পরিপন্থী কর্মকাণ্ড এবং 

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বছর ব্যাপী বিভিন্ন সময়ে নোবিপ্রবির বিভিন্ন বিভাগের ৫১ জন শিক্ষার্থীকে বহিষ্কার, জরিমানা ও বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকীতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া অনুষ্ঠান পরিচালনা করায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পেশ ইমামকে শোকজ করা হয়।নির্বাচন নিয়ে বিতর্কিত বক্তব্যের অভিযোগে নোবিপ্রবির উপপরীক্ষা নিয়ন্ত্রক মো. ওয়াহেদ উল্লাহকে শোকজ এবং গ্রন্থাগার দপ্তরে বদলি করা হয়।

 

নোবিপ্রবি ছাত্রলীগের  ২য় কমিটি গঠন:

 

এ বছরের ১৩ অক্টোবর নোবিপ্রবি শাখা ছাত্রলীগের ২য় কমিটি গঠন করা হয়।কমিটিতে নাঈম রহমানকে সভাপতি এবং জাহিদ হাসান শুভকে সাধারণ সম্পাদক করা হয়। 

 

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নোবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন:

 

নোবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন-২০২৪ এ বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী পন্থী শিক্ষক প্যানেল নীল দল নিরঙ্কুশ জয়লাভ করেছে। এতে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন শিক্ষা বিভাগের অধ্যাপক ড. বিপ্লব মল্লিক এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ফিসারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান।

 

২ বছর পর নোবিপ্রবি অফিসার্স এসোসিয়েশনের নির্বাচন:

 

২ বছর পর অনুষ্ঠিত নোবিপ্রবি অফিসার্স এসোসিয়েশনের নির্বাচন ২০২৪-২৫ এর সভাপতি নির্বাচিত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ উদ্দিন পলাশ এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সহকারী রেজিস্ট্রার ইবনে ওয়াজিদ ইসলাম ইমন।

 

ফাহিম/এমআইসি 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে