Dr. Neem
Dr. Neem Hakim

করোনা ও ডেঙ্গু-দায়বদ্ধতা কি শুধুই সরকারের?


আগামী নিউজ | ডঃ নিম হাকিম প্রকাশিত: জুলাই ২৫, ২০২১, ১০:৪৫ এএম
করোনা ও ডেঙ্গু-দায়বদ্ধতা কি শুধুই সরকারের?

ছবি: সংগৃহীত

করোনার সাথে নুতন করে যোগ হয়েছে ডেঙ্গুর। উপসর্গ ও প্রায় একই রকমের ফলে আক্রান্তরা বুঝতে পারছেন না তার করোনা হোল না ডেঙ্গু। বিশেষ করে শহর অঞ্চলের মানুষের মধ্যে এরকম বিভ্রান্তি কাজ করছে। প্রশ্ন হল করোনা হোক আর ডেঙ্গু হোক তা প্রতিরোধ করার দায়িত্ব কি সরকারের একার না কি নাগরিক সমাজের কিছু করনীয় আছে? অবস্থাদৃষ্টে মনে হচ্ছে সব দায়দায়িত্ব সরকারের আমাদের কিছুই করনীয় নাই! আমার মনে হয় এ রকম দৃষ্টিভঙ্গিই সমস্যার মূলকারণ।

করোনার কথাই ধরুন। আমরা যারা মাক্স পরছি তারা যিনি মাক্স পরছেন না তাকে কখনও বলছি না ভাই মাক্স পড়ুন, আপনি নিরাপদে থাকুন অন্যকেও নিরাপদে রাখুন।আর বললেই বা শুনে কে। ব্যক্তিগত দায়িত্ববোধ আমাদের মধ্যে তো নেই বললেই চলে। সামাজিক আর রাস্ট্রীয় দায়িত্ববোধ ও দিন দিন বিলুপ্তির পথে। দায়িত্ববোধের বিষয়গুলো কি তাহলে আমদের বাল্যকাল থেকে শিখানোই হয়নি?

ডেঙ্গুর বিষয় ও একই রকম। মশা নিধনের দায়িত্ব সিটি কর্পোরেশনের বলে আমরা ধরেই নিয়েছি। প্রশ্ন হল আমার বাড়ির ছাদে বা বেল্কুনিতে গাছের টবে, গাড়ির গ্যারেজের টায়ারে যখন পরিষ্কার পানিতে ডেঙ্গুবাহী এডিস মশা জন্মে সেখানেও কি সিটি কর্পোরেশন মশার ঔষধ ছিটাবে? সিটি কর্পোরেশন ঔষধ ছিটায় রাস্তায় বা বাড়ির আসে-পাশে তারা তো আমার আপনার বাড়ির ছাদে বা ঘরের মধ্যে যায় না। বৃষ্টির এই ভরা মৌসুমে যারা ১৪দিনের লকডাউনে ঘর-বাড়ি বন্ধ করে গ্রামে চলে গেছেন তাদের বাড়ি ঘরের ছাদের টবে জমে থাকা পানিতে এডিসের জন্ম কে ঠেকাবে?

টকশোতে বক বক করা এত গুনী-জ্ঞানি, তথাকথিত সুশিল সমাজ, রাজনৈতিক দল,ধর্মীয় গোষ্ঠী সামাজিক সংগঠন,এনজিও তারাই বা জাতির এই মহা দুর্যোগে কোথায় ? নাকি এখানে কোন আর্থিক ফায়দা নেই বলে সব দায়-দায়িত্ব সরকারের উপর চাপিয়ে দিয়ে দিব্বি বসে আছে নাকে তেল দিয়ে!