Dr. Neem on Daraz
Victory Day

উন্নয়নের বড় বাধা আমলাতান্ত্রিক জটিলতা


আগামী নিউজ প্রকাশিত: মে ১৩, ২০২১, ১১:০৮ এএম
উন্নয়নের বড় বাধা আমলাতান্ত্রিক জটিলতা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন আমলাতন্ত্রের কবল থেকে দেশের প্রশাসনিক কাঠামো ঢেলে সাজাতে কিন্তু তিনি পারেন নি। আমলাদের প্রভাবে অনেক ক্ষেত্রে জনপ্রতিনিধিরাও অসহায়। দেশের সকল উন্নয়ন কর্মকান্ড মূলত নির্ভর করে আমলাদের ওপর।

আমলাতান্ত্রিক জটিলতা নতুন কিছু নয় তবে ভারত উপমহাদেশে এর প্রভাব প্রকট হয়েছে মূলত ব্রিটিশদের কাছ থেকে। আমাদের আমলারা তা ভালোভাবেই রপ্ত করেছে। জাতীয় বাজেট প্রণয়ন থেকে শুরু করে নীতি নির্ধারনী এবং বাস্তবায়নের শেষ পর্যন্ত এই আমলারা জড়িত আর তাদের ইচ্ছা-অনিচ্ছায় পরিচালিত হয় সকল উন্নয়ন কর্মকান্ড। সেখানে স্টেক হোল্ডারদেরও তেমন কোন অংশগ্রহণের সুযোগ নেই। আর আমলাদের একক ইচ্ছায় উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হয় বিধায় তা কখনো নির্ধারিত সময়ে বাস্তবায়ন হয় না। আর নির্ধারিত সময়ে বাস্তবায়ন না হওয়ার কারণেই ব্যয় ও বাজেট বরাদ্দ বেড়ে যায় কয়েকগুন। অর্থউন্নয়ন গবেষকরা মনে করেন আমলাতান্ত্রিক জটিলতা উন্নয়নে বড় বাধা।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে