Dr. Neem on Daraz
Victory Day

কেন হানাহানি-খুনাখুনি


আগামী নিউজ | ড. নিম হাকিম প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১, ০৯:০০ পিএম
কেন হানাহানি-খুনাখুনি

ড. নিম হাকিম। ছবিঃ সংগৃহীত

সৃষ্টির আদি থেকেই মানব সমাজে আছে হানাহানি আছে খুনাখুনি। আদিতে হানাহানি আর খুনাখুনির প্রেক্ষাপট আর বর্তমান  বিশ্বের প্রেক্ষাপট অবশ্য ভিন্ন। অতীতে নারী না হয় মুল্যবান সোনাদানা লুটতরাজের জন্য হানাহানি খুনাখুনি হত। তখন নারী আর সোনাদানাই ছিল মুল্যবান সম্পদ।কালের আবর্তে হানাহানি আর খুনাখুনির বিষয়বস্তু ও ধরনে পরিবর্তন এসেছে।এখন হানাহানি আর খুনাখুনি হচ্ছে মুলতঃ সম্পদ,ক্ষমতা, ধর্ম–দর্শন আর রাজনীতি নিয়ে। আর এসব কিছুতেই রয়েছে মানবতা আর প্রজ্ঞার অভাব। এক কথায় প্রজ্ঞাবান মানুষের অভাব।

আমাদের প্রথম পরিচয় হল আমরা “ মানুষ “ তার পর হল আমরা “ জ্ঞানী মানুষ”। সম্পদ,ক্ষমতা, ধর্ম–দর্শন আর রাজনীতি আমাদের মুল স্বত্বার কিছুই না ! আর এর কোন কিছুই চিরস্থায়ী না!! আমরাও না !!!

মানুষ যদি আপন স্বত্বা ভুলে সম্পদ,ক্ষমতা, ধর্ম–দর্শন আর রাজনীতিতে ডুবে থাকে তাহলে পুঁজিপতিদের লাভ। মানুষকে মোহ গ্রস্থ করাই হল সম্পদ লাভের হাতিয়ার। এই মোহ গ্রস্থতার কারনেই বর্তমান বিশ্বে এত হানাহানি খুনাখুনি।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে