Dr. Neem on Daraz
Victory Day

দূষণের শীর্ষে আজ দুবাই, ঢাকার বায়ু সহনীয়


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ৮, ২০২৩, ১০:৪৬ এএম
দূষণের শীর্ষে আজ দুবাই, ঢাকার বায়ু সহনীয়

ফাইল ছবি

ঢাকাঃ আজ বায়ুদূষণের তালিকায় বিশ্বের ১০৮টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৭তম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ৬৮ অর্থাৎ এখানকার বায়ু মাঝারি মানের বা সহনীয় পর্যায়ে রয়েছে। এদিকে বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই।

শনিবার (০৮ জুলাই) সকাল ৯টার দিকে বায়ুদূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা দুবাইয়ের বায়ুর মানের স্কোর হচ্ছে ১৬৫ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। শহরটির স্কোর হচ্ছে ১৬১ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ এবং শহরটির স্কোর হচ্ছে ১৫১। সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়। চলতি বছরের জানুয়ারিতে ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণের শীর্ষ তালিকায় নাম আসছিল বাংলাদেশের রাজধানীর। পরে ঢাকার নাম ওঠানামা করতে থাকে। পবিত্র ঈদুল আজহার সময় কয়েক দিন ধরেই ঢাকার বায়ুমান উন্নতির দিকে। বিশেষ করে ঈদের ছুটির সময় কয়েক দিন ঢাকা ও তার আশপাশের এলাকায় বৃষ্টি হওয়ায় বায়ুমানের যথেষ্ট উন্নতি হয়েছে। কয়েকদিন ধরে ১০ এর তালিকায় নেই ঢাকার নাম।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে