Dr. Neem on Daraz
Victory Day

বায়ুদূষণের শীর্ষে আজ জোহানেসবার্গ, ঢাকার উন্নতি


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ১০:১৪ এএম
বায়ুদূষণের শীর্ষে আজ জোহানেসবার্গ, ঢাকার উন্নতি

ফাইল ছবি

ঢাকাঃ কয়েক দিন ধরেই ঢাকার বায়ুমান উন্নতির দিকে। বিশেষ করে ঈদের ছুটির সময় কয়েক দিন ঢাকা ও তার আশপাশের এলাকায় বৃষ্টি হওয়ায় বায়ুমানের যথেষ্ট উন্নতি হয়েছে। দীর্ঘদিন বায়ুদূষণের তালিকায় বাংলাদেশের রাজধানীর নাম শীর্ষে এলেও কয়েকদিন ধরে ১০ এর তালিকায় ঢাকার অবস্থান নেই।

বুধবার (৫ জুলাই) একিউআই সূচকে ১৮১ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। সকাল ৯টায় দূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক অনুযায়ী ৪১ স্কোর নিয়ে ঢাকার অবস্থান ৬৮ নাম্বারে।

বায়ুদুষণে দ্বিতীয় অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। শহরটির স্কোর ১৫৪ অর্থাৎ সেখানকার বাতাস অস্বাস্থ্যকর। তৃতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির স্কোর ১৫১। ১৩৭ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এই তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়। চলতি বছরের জানুয়ারিতে ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে