Dr. Neem on Daraz
Victory Day

বায়ুদূষণের শীর্ষে জোহানেসবার্গ, ঢাকা ১৫তম


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ১০:২২ এএম
বায়ুদূষণের শীর্ষে জোহানেসবার্গ, ঢাকা ১৫তম

ফাইল ছবি

ঢাকাঃ বায়ুদূষণের শীর্ষে আজ দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। তবে দূষণ মাত্রার দিক থেকে রাজধানী ঢাকার কিছুটা উন্নতি হয়েছে। মঙ্গলবার (২৭ জুন) সকাল ৯টা ২০ মিনিটে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা জোহানেসবার্গের বায়ুর মানের স্কোর হচ্ছে ১৬৯ অর্থাৎ সেখানকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর হচ্ছে ১৫৭ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

দূষণমাত্রার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের শিকাগো। শহরটির স্কোর ১৫৪ অর্থাৎ সেখানকার বাতাসও অস্বাস্থ্যকর।

আর ঢাকার অবস্থান আজ ১৫তম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ৭৫ অর্থাৎ এখানকার বাতাসের মান মাঝারি মানের বা সহনীয় পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে