Dr. Neem on Daraz
Victory Day

ক্ষতিপূরণের দাবিতে বঙ্গবাজারে ব্যবসায়ীদের মানববন্ধন


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ১১:৫৭ এএম
ক্ষতিপূরণের দাবিতে বঙ্গবাজারে ব্যবসায়ীদের মানববন্ধন

ঢাকাঃ ক্ষতিপূরণের দাবিতে বঙ্গবাজারে মানববন্ধন করেছেন ব্যবসায়ীরা। বুধবার (৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে পুড়ে যাওয়া বঙ্গবাজার ভবনের সামনে একটি ব্যানার নিয়ে মানববন্ধন করতে দেখা গেছে। এসময় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দ্রুত সহযোগিতার আহ্বান জানিয়েছেন। 

মানববন্ধন অংশ নেওয়া ব্যবসায়ীরা জানান, তাদের দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। বিষয়টি তদন্ত ও ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন তারা। 

ব্যবসায়ীরা জানান, আদর্শ হকার্স মার্কেট, মহানগরী ও বঙ্গ গুলিস্তান- এই তিন অংশ মিলেই বঙ্গবাজার। প্রায় ২২ হাজার বর্গফুটের এই মার্কেটে ৫ হাজারের বেশি ছোট-বড় দোকান রয়েছে। ইতোমধ্যে সব দোকান পুড়ে ছাই হয়ে গেছে।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে বঙ্গবাজারের ব্যবসায়ী লুৎফর রহমান বলেন, আমরা আজ চরম অসহায়। আমরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাই, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত সহায় সম্বল হারানো সবাইকে যেন তিনি সহযোগিতা করেন। আমরা এখানে যেন আবার ব্যবসা শুরু করতে পারি, প্রধানমন্ত্রীর কাছে সেই সহযোগিতা চাই।

ঈদ্রিস খান নামের এক ব্যবসায়ী বলেন, বঙ্গবাজারে চার থেকে পাঁচ হাজার দোকান রয়েছে। এখানে হাজার হাজার দোকান কর্মচারী কাজ করেন। সবাই আজ নিঃস্ব, রিক্ত। অনেকে পথের ভিখারি হয়ে গেছেন। সহযোগিতা না পেলে আমাদের অনেকের না খেয়ে মরতে হবে। তাই যত দ্রুত সম্ভব মার্কেট সংস্কার করে পুনরায় চালুর দাবি জানাচ্ছি।

ব্যবসায়ী সুহেল মুন্সি বলেন, ব্যাংকের ঋণ মওকুফ করে দেওয়ার দাবি জানাচ্ছি। আমরা যেন আবার এখানে ব্যবসা করতে পারি সেই ব্যবস্থা করে দেওয়া হোক।

মঙ্গলবার সকাল ৬টার দিকে রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণের কথা জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট কাজ শুরু করে। এরপর সেখানে নির্বাপণ কাজে যোগ দেয় সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যসহ র্যাব, বিজিবি ও ওয়াসার সদস্যরা।

অগ্নিকাণ্ডে এখনো কারও প্রাণহানির খবর পাওয়া না গেলেও উদ্ধারকাজে অংশ নেওয়া ফায়ার সার্ভিসের একাধিক সদস্য আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। মার্কেটের অধিকাংশ দোকানের মালামাল পুড়ে গেছে। ঈদ ঘিরে ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছেন। ব্যবসায়ীদের অনেকে জানিয়েছেন, তারা ঈদ সামনে রেখে ঋণ ও ধারদেনা করে দোকানে নতুন মালামাল তুলেছিলেন। আগুন লাগার ঘটনায় তাদের অনেকে নিঃস্ব হয়ে গেছেন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে