Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

তীব্র গ্যাস সংকটে চরম দুর্ভোগে রাজধানীবাসী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২, ০৪:২৮ পিএম
তীব্র গ্যাস সংকটে চরম দুর্ভোগে রাজধানীবাসী

ফাইল ছবি

ঢাকাঃ একে তো গ্যাস সংকট তার ওপর গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা চলছে। প্রতিবছর শীতকালে রাজধানীসহ আশপাশের বিভিন্ন এলাকায় গ্যাস সংকট তীব্র আকার ধারণ করেছে। এখন পরিস্থিতি এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে রাজধানীর প্রায় প্রতিটি বাসায় ভোগান্তিতে শুরু হচ্ছে মানুষের প্রতিটি সকাল।

রাজধানীর মোহাম্মদপুরের সলিমুল্লাহ রোডের বাসিন্দা এক গৃহবধূ বিউটি আক্তার বলেন, শীত মৌসুমের শুরু থেকে সারা দিনের রান্না সকাল ১০টার মধ্যে শেষ করতে হয়। আর তা না হলে পড়তে হচ্ছে বিড়ম্বনায়।

তিনি বলন, শীতের শুরু থেকেই এ সমস্যায় পড়তে হয়েছে। সকালে নাশতা তৈরি করতে পারলেও দুপুরের রান্না শেষ করতে পারেনি। এ জন্য দুপুর ২টার পর গ্যাস আসলে রান্না চুলায় বসালে দুপুরের খাবার খেতে হয় সন্ধ্যার দিকে।
 
একই এলাকার বাসিন্দা মনিকা জামান বলেন, সপ্তাহের ৬ দিনই গ্যাস থাকে না। শুক্রবার ছুটির দিনে গ্যাস থাকলেও নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে ভোগান্তিতে পড়তে হয়। বলেন, সকাল ৯টার পরেই এখানে আর গ্যাস পাওয়া যায় না। একই লাইনের গ্যাস হলেও প্রায়ই পাশের বাসা থেকে রান্না করতে হচ্ছে তাকে।

রাজধানীর ধানমন্ডি এলাকার ফাহিমা জাহান পেশায় একজন শিক্ষক। তিনি জানান, সপ্তাহের কর্মদিনগুলোতে খাবার রান্না করতে হচ্ছে রাতে। এভাবেই খাওয়ার রান্না করার কাজটি করতে হচ্ছে। বিগত ২২ দিন ধরে এভাবেই বাড়তি চাপ নিয়ে চলতে হচ্ছে আমাদের।

এমন চিত্র রাজধানীজুড়ে। শীত মৌসুমে ১০টার পর থেকেই লাইনের গ্যাস একদম বন্ধ হয়ে যায়। ফলে ভোগান্তিতে পড়ছেন রাজধানীবাসী। মোহাম্মদপুর, মিরপুর, পাইকপাড়া, রামপুরা, হাতিরপুল, ধানমন্ডিসহ শহরের অধিকাংশ এলাকার বাসায় গ্যাসের সমস্যা দেখা গেছে।

এদিকে শুক্রবার (২৮ জানুয়ারি) সকালে রাজধানীর প্রেসক্লাবে নতুনধারা নামের একটি সংগঠন বর্তমান গ্যাস সংকট ও দাম বাড়ার প্রতিবাদে মানববন্ধন করেছে। গ্যাসের মজুত ও সংকট নিরসনে মিটার রিডিং সিস্টেম যুক্ত করার আহ্বান জানান বক্তারা। অবৈধ গ্যাস সংযোগ বন্ধেরও দাবি জানান তারা।

গত ১৯ সেপ্টেম্বর থেকে সরকার পাইপলাইনে গ্যাসের সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে সপ্তাহে ৪ ঘণ্টা করে সিএনজি ফিলিং স্টেশন বন্ধ রাখা শুরু করেছে সরকার। এতেও চলমান সংকটের সমাধান হয়নি।

এদিকে এক সপ্তাহ আগে তৃতীয়বারের মতো অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে তিতাস অভিযান শুরু করেছে। রাজধানীর মিরপুরসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে শত শত অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে। একই সঙ্গে জরিমানা আদায় করা হয়। এই অভিযানের একপর্যায়ে বৃহস্পতিবার সকাল থেকেই বনানী এলাকায় তিতাসের মোবাইল কোর্ট অভিযান শুরু করেছে। অভিযানে বনানী ২ নম্বর সড়কে হোটেলের অবৈধ গ্যাস সংযোগের সন্ধান পায় মোবাইল কোর্ট। 

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড জানায়, এ অভিযান অব্যাহত থাকবে। 

আগামীনিউজ/নাসির