Dr. Neem on Daraz
Victory Day

ঢাকায় রুট পারমিটবিহীন বাস চলতে দেওয়া হবে না: তাপস


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২১, ০৩:১৮ পিএম
ঢাকায় রুট পারমিটবিহীন বাস চলতে দেওয়া হবে না: তাপস

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ অনুমোদনহীন কোনো বাস ঢাকা শহরে চলতে পারবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

রোববার (২৬ ডিসেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা নগর পরিবহনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা জানান তিনি। 

শেখ ফজলে নূর তাপস বলেন, কোনো অনুমোদনহীন বাস ঢাকা শহরে চলতে পারবে না। যে যেই রুটে পারমিট নিয়েছে সেই রুটেই পরিচালনা করতে হবে এবং পর্যায়ক্রমে সব রুটে ঢাকা নগর পরিবহন পরিচালিত হবে। আমাদের আরও কাজ বাকি আছে। বাইরের বাসের জন্য শহরের বাইরে বাস টার্মিনাল করা শুরু করব। সেই সময় বাইরের বাস আর শহরের মধ্যে ঢুকতে পারবে না।

বাস রুট রেশনালাইজেশন কমিটি আহ্বায়ক ও ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ‘আমি ঢাকা মহানগর পুলিশকে অনুরোধ করবো, সড়কে আর কাউকে যাতে ছাড় দেওয়া না হয়। যে বাস যে রুটের, সে রুটে চলতে হবে। এর বাইরে যাওয়া যাবে না। পর্যায়ক্রমে ঢাকার সব বাসকে বাস রুট রেশনালাইজেশনে আসতে হবে।' 

ঘাটারচর-মোহাম্মদপুর-গুলিস্তান-মতিঝিল-সাইনবোর্ড-কাচপুর ব্রিজ বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা নগর পরিবহন বাস রুট পাইলটিংয়ের উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মেয়র তাপস বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক বাস রুট রেশনালাইজেশনের মাধ্যমে বাস পরিচালনার স্বপ্ন দেখেছিলেন। আমরা দুই মেয়র সেই স্বপ্ন বাস্তবায়নে এটি বুকে ধারণ করেছি। আজ আমরা পরীক্ষামূলকভাবে বাস্তবায়ন করছি।

আজ থেকে ঢাকা নগর পরিবহনের চালকেরা সম্মানিত হয়েছেন জানিয়ে মেয়র তাপস বলেন, ‘আগে বাস চালকদের সম্মান দেওয়া হতো না। সবাই গালি দিতো। আজ তারা সম্মানিত হয়েছেন; তারা নির্দিষ্ট পোশাক পেয়েছেন, কোম্পানি থেকে বেতন পাচ্ছেন।’ 

মেয়র চালকদের উদ্দেশে বলেন, ‘যাত্রী ওঠানামায় আর ঠেলাঠেলি নয়। নির্দিষ্ট কাউন্টার থেকে যাত্রী ওঠাতে হবে। এজন্য যাত্রীদের টিকিট নিতে হবে। টিকিট ছাড়া যাত্রী পরিবহন করা যাবে না। যত্রতত্র যাত্রী ওঠানামা করা যাবে না।

তিনি বলেন, এ রুটে কোনো অসুস্থ প্রতিযোগিতা থাকবে না, সুনির্দিষ্ট জায়গায় যাত্রী তোলা হবে। ঢাকাবাসীর কাছে নিবেদন সুশৃঙ্খলভাবে আপনারা বাসে উঠবেন, নির্দিষ্ট জায়গা থেকে বাসে উঠবেন, ই-টিকিটিংয়ের মাধ্যমে বাসে উঠবেন। আজ আমরা ৫০টি বাস দিয়ে শুরু করেছি, পর্যায়ক্রমে ১০০টি দেব। এরপর যদি প্রয়োজন হলে আরও বাস দেওয়া হবে। ২০২৩ সালের মধ্যে পুরো ঢাকায় এ নগর পরিবহন চালু করতে পারব বলে আশা করছি।

মেয়র তাপসের বক্তব্যের পর সচিবালয় থেকে অনলাইনে যুক্ত হয়ে নগর পরিবহনের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ডিটিসিএর নির্বাহী পরিচালক নিলীমা আক্তার, সংসদ সদস্য সাদেক খান, বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে