Dr. Neem on Daraz
Victory Day

রবিবার দেশব্যাপী গ্রন্থাগার দিবস পালনের ঘোষণা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩, ০৩:০২ পিএম
রবিবার দেশব্যাপী গ্রন্থাগার দিবস পালনের ঘোষণা

ফাইল ছবি

ঢাকাঃ ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’-প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩ পালনের ঘোষণা দিয়েছে সরকার। আগামীকাল রোববার (৫ ফেব্রুয়ারি) সারাদেশে জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হবে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় জাদুঘরে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

স্মার্ট দেশ গঠনে গ্রন্থাগারের ভূমিকা ও করণীয় বিষয়ে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রধান গ্রন্থাগারিক অধ্যাপক নাসির উদ্দিন মুন্সী। গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক মো. আবু বকর সিদ্দিক এ সময় উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালে ৫ ফেব্রুয়ারি দিনটিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করেন। এর পরিপ্রেক্ষিতে প্রতি বছর ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে পালন করা হয়। দেশের সব পর্যায়ের জনগণকে জাতীয় গ্রন্থাগার দিবসের তাৎপর্য সম্পর্কে সঠিকভাবে অবহিত ও সচেতনতার লক্ষ্যে সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন গণগ্রন্থাগার অধিদফতর এবং এর আওতাধীন বিভাগীয় জেলা, উপজেলা গণগ্রন্থাগার একযোগে দিবসটি পালন করবে।

লিখিত বক্তব্যে আরও বলা হয়েছে, জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বাড়ানো, ময়মনসিংহ সমাজ গঠনের কেন্দ্রবিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকাকে দৃঢ় করাই জাতীয় গ্রন্থাগার দিবসের লক্ষ্য।

গণগ্রন্থনাগার অধিদফতরের মহাপরিচালক আবু বক্কর সিদ্দিক জানান, জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে এর তাৎপর্য ও গুরুত্বের ওপর এক বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে।

এতে প্রধান অতিথি থাকবেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক উপস্থিত থাকবেন।

দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা সরকারি গণগ্রন্থাগারসমূহে রচনা, চিত্রাংকন ও বইপাঠ প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠান পালনের পাশাপাশি জেলা প্রশাসন, বাংলা একাডেমি, জাতীয় গ্রন্থকেন্দ্র, কবি নজরুল ইনস্টিটিউট, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ গ্রন্থাগার সমিতি, বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি, বেসরকারি গণগ্রন্থাগার সমিতি, বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির পেশাজীবী, ইসলামি ফাউন্ডেশন ও ব্র্যাকসহ বিভিন্ন প্রতিষ্ঠান একযোগে দিবসটি পালন করবে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে