Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

সাংবাদিকদের সীমানা কতদুর ?


আগামী নিউজ | ড. নিম হাকিম প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১, ০৮:২৫ পিএম
সাংবাদিকদের সীমানা কতদুর ?

ফাইল ছবি

ঢাকাঃ প্রত্যেক কর্মক্ষেত্রেই রয়েছে সীমারেখা, ভিন্নতা নেই সাংবাদিকতা পেশায়ও। পেশাদার সাংবাদিকেরা সীমারেখার মধ্যে থেকে কাজ করলেও অসংখ্য সাংবাদিক রয়েছে যারা সাংবাদিক পরিচয়ে বিভিন্ন ধরনের অনৈতিক কাজ করে সীমারেখা অতিক্রম করছে। সাংবাদিকতা কার্ড ব্যবহার করে সহজ সরল মানুষদের সাথে করছে প্রতারণা।একজন পেশাদার সাংবাদিকের কাজ যেমন দেশে ঘটে যাওয়া সত্য সংবাদ জনগনের সামনে উপস্থাপন করা ঠিক তার উল্টো কাজ করে চলছে এসব  সাংবাদিক। কোন সংবাদকে ব্যবহার করে হাসিল করছে ব্যক্তি স্বার্থ। টাকার জন্য অনেক সময় নিরাপরাধ মানুষকে অপরাধী করতে ভাবছে না একবারও ।  

সাংবাদিকতা শুধু তথ্য প্রদান নয়। তথ্য প্রদানের মাধ্যমে রাষ্ট্রীয় বা সমাজ জীবনে নেতিবাচক কোনো প্রভাব পড়ছে কি না বা কারো ব্যক্তিগত বিষয় লঙ্ঘন হচ্ছে কি না তা দেখা ও সাংবাদিকতার নীতিমালায় পড়ে। নেতিবাচক ও ব্যক্তিগত অবস্থানগত বিষয়ে বিতর্ক থাকতে পারে; কিন্তু সাংবাদিকতায় এটা স্বীকৃত কর্তব্য।

সাম্প্রতিক লক্ষ্য করা যাচ্ছে যে, অনুসন্ধানী সাংবাদিকতার নামে ঢুকে যাচ্ছে যখন যেখানে ইচ্ছে হোক তা কারো ঘরে, অফিসে বা শিল্প-কারখানায় ।দাবী করছে মোটা অংকের টাকা, না দিলে বিরুদ্ধে সংবাদ প্রচার। সত্য-মিথ্যে যাচাই না করে আইন প্রয়োগকারী সংস্থার হাতে আটক হলেই তাকে ক্যামেরা ট্রায়ালের মাধ্যমে বিচার হওয়ার আগেই বানিয়ে দিচ্ছে অপরাধী। পত্রিকা আর অন্যান্য মিডিয়ায়তো লেখা-ঝুকা আছেই।

এবিষয়ে গাদা-গাদা লেখা যাবে কিন্তু কাজের কাজ কিছুই হবে না তবে একটা কাজ হতে পারে যদি-১) সরকার ও সাংবাদিকরা এক সাথে বসে জাতীয় সাংবাদিকতা নীতিমালা প্রণয়ন করে। ২) নীতিমালা লঙ্ঘনের দায়ে শাস্তির বিধান ও রাখা জরুরী।