Dr. Neem on Daraz
Victory Day

চোখ দিয়েও ছড়াচ্ছে করোনাভাইরাস!


আগামী নিউজ প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৭:১৩ পিএম
চোখ দিয়েও ছড়াচ্ছে করোনাভাইরাস!

চীনসহ বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস সংক্রমণের ফলে আতঙ্ক তৈরি হয়েছে বিশ্বব্যাপী। দেশটির উহান শহর থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাস ইতোমধ্যে ১২টি দেশে ছড়িয়ে গেছে। আর এতে মারা গেছে ৫৬ জন মানুষ।

রহস্যময় এই ভাইরাস চোখ দিয়েও আক্রমণ করতে পারে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, চোখে হাত দেওয়ার কারণে সেখান থেকে অনেক সময় ভাইরাসটি ছড়িয়ে পড়ছে।

চীনা চিকিৎসক ওয়াং গুয়াংফা নিজেও এই ভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা করছেন। তিনি জানিয়েছেন, নাকে মুখে এবং হাতে সব ধরনের প্রতিরোধক ব্যবস্থা নেওয়ার পরেও তিনি অসুস্থ বোধ করছেন। তার ধারণা, চোখে চশমা না পরায় সেখান থেকে ভাইরাসটি ঢুকেছে।

ভাইরাসটি সম্পর্কে বিস্তারিত জানতে এবং প্রতিষেধক আবিস্কার করতে বিজ্ঞানীরা দিনরাত গবেষণা করছেন। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রাথমিকভাবে বলা হচ্ছে, আক্রান্ত ব্যক্তি শুরুতে ফ্লুর মতো অসুস্থতায় পড়ছেন। নিরাপদ থাকতে দিনে নিয়মিত হাত ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

মানুষ থেকে মানুষে ভাইরাসটি ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছেন চীনের চিকিৎসকেরা। আক্রান্ত ব্যক্তি কাশি, তীব্র জ্বর এবং শ্বাসকষ্টে ভুগছেন।

আমেরিকার লেডি অব লরডেস হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলছেন, ‘নতুন ভাইরাসটি নভেল করোনাভাইরাস (nCoV)। শ্বাসযন্ত্রের সিনড্রোম করোনাভাইরাস থেকে এটি আলাদা। মানুষসহ অন্য প্রাণীর মাধ্যমেও এটি ছড়াতে পারে। তবে ঠিক কোন প্রাণীর মাধ্যমে ছড়াচ্ছে, সেটি বোঝা যাচ্ছে না।’

ভাইরাসটি শুরুতে ফুসফুসে আক্রমণ করে। যার কারণে প্রদাহ হয়। এক সময় রক্তে ছড়িয়ে পড়ে।


আগামীনিউজ/এএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে