Dr. Neem on Daraz
Victory Day

মক্কার গরমে হিটস্ট্রোকের শিকার সাড়ে ৬ হাজারের বেশি হজযাত্রী


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২৯, ২০২৩, ০৭:০৮ পিএম
মক্কার গরমে হিটস্ট্রোকের শিকার সাড়ে ৬ হাজারের বেশি হজযাত্রী

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ সৌদি আরবে চলছে এ বছরের হজ কার্যক্রম। তবে এর মধ্যেই সেখানে বইছে দাবদাহ। এমন পরিস্থিতে এখন পর্যন্ত সাড়ে ছয় হাজের বেশি হজযাত্রীর হিট ও সানস্ট্রোকের খবর পাওয়া গেছে। অসুস্থদের দেওয়া হয়েছে চিকিৎসা। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। খবর গাল্ফ নিউজের।

যেসব হজযাত্রী তাপমাত্রাজনিত সমস্যায় পড়ছে তাদেরই চিকিৎসার আওতায় নিয়ে আসছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। পবিত্র স্থানগুলোতে আল্লাহর মেহমানদের সেবা করার জন্য সব ধরনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের মুখপাত্র ডক্টর মোহাম্মদ আল-আব্দুলআলি।

সৌদি টিভি আল এখবারিয়ার এক খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (২৯ জুন) ভোরে পবিত্র শহর মক্কার কাছে মিনা উপত্যকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় হজযাত্রীদের সরাসরি সূর্যের আলোর সংস্পর্শ এড়াতে ও বুধবার থেকে শুরু হওয়া শয়তানকে পাথর মারার প্রতীকী অনুষ্ঠান সম্পাদনের জন্য অনুকূল সময় বেছে নেওয়া, পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া এবং সূর্য থেকে নিজেদের রক্ষা করার জন্য ছাতা ব্যবহার করার পরামর্শ দিয়েছে।

গত ৩৯ দিনে সৌদির পবিত্র শহর মক্কা ও মদিনায় লক্ষাধিক হজযাত্রী স্বাস্থ্যসেবা পেয়েছেন বলেও জানানো হয়েছে।

তাছাড়া এ বছর হজযাত্রীদের সেবার জন্য সৌদি আরবের পবিত্র স্থানগুলোতে মোট ১৭২টি স্বাস্থ্যসেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। রয়েছে বেশ কিছু হাসপাতাল।

জানা গেছে, এ বছর ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ হজ পালন করছেন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে