Dr. Neem on Daraz
Victory Day

ওয়াগনার প্রধানের মামলা প্রত্যাহার করে নিলো রাশিয়া


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ০৪:২২ পিএম
ওয়াগনার প্রধানের মামলা প্রত্যাহার করে নিলো রাশিয়া

সংগৃহীত ছবি

ঢাকাঃ বিদ্রোহের অভিযোগে ভাড়াটে বাহিনী ওয়াগনার ও এর প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের বিরুদ্ধে দায়ের করা ফৌজদারি অপরাধের মামলা প্রত্যাহার করে নিয়েছে রাশিয়া। মঙ্গলবার রুশ কর্তৃপক্ষ বলেছে, ইয়েভগেনি ও ওয়াগনার সৈন্যদের বিরুদ্ধে আর কোনও অভিযোগ নেই।

রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি বলেছে, তদন্তে দেখা গেছে বিদ্রোহের সাথে জড়িতরা অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধ করে দিয়েছে।


দীর্ঘদিন ধরে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নেতৃত্বদানকারী সামরিক প্রধানদের সাথে প্রকাশ্য দ্বন্দ্বে জড়িয়েছেন ইয়েভগেনি প্রিগোজিন। আগামী ১ জুলাইয়ের মধ্যে তার বাহিনীকে রাশিয়ার সামরিক বাহিনীর কমান্ড কাঠামোর আওতায় আনতে চাওয়ায় তার এই দ্বন্দ্ব প্রকাশ্য বিদ্রোহে রূপ নেয়।

শনিবার ওয়াগনারের যোদ্ধারা অধিকৃত পূর্ব-ইউক্রেন থেকে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভ-অন-দনে ঢুকে পড়েন। তারপর মস্কোর পথে ভরোনেজ হয়ে মূল সড়কপথ ধরে অগ্রসর হতে থাকেন। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় চুক্তির পর ওয়াগনারপ্রধান ইয়েভগেনি প্রিগোজিন বিদ্রোহ অবসানের ঘোষণা দেন। পরে তিনি বেলারুশে চলে যাবেন বলে জানায় ক্রেমলিন।

রাশিয়ার আইনে সশস্ত্র বিদ্রোহের অভিযোগে ২০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে। দেশটির প্রসিকিউটরের কার্যালয় বলেছে, ওয়াগনার গ্রুপ ও প্রিগোজিনের বিরুদ্ধে দায়ের করা ফৌজদারি মামলাটি স্থগিত করা হয়েছে। রাশিয়ার আইনে এই ধরনের অপরাধের দায়ে অভিযুক্ত ব্যক্তির ১২-২০ বছরের সাজা হতে পারে।


শনিবার বিদ্রোহের অবসানের ঘোষণা দেওয়ার পর থেকে ওয়াগনার প্রধানের খোঁজ পাওয়া যাচ্ছিল না। তবে বেলারুশের সামরিক কার্যক্রম পর্যবেক্ষণকারী স্বতন্ত্র সংস্থা বেলারুসকি হাজুন বলেছে, মঙ্গলবার সকালের দিকে মিনস্কে একটি বিজনেস বিমান অবতরণ করেছে। ওই বিমানটি প্রিগোজিন ব্যবহার করেন বলে জানা গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার রাতে বিদ্রোহের পেছনে যারা রয়েছেন, তাদের বিশ্বাসঘাতক বলে আখ্যায়িত করেন। শনিবার বিদ্রোহ শুরুর পর জাতির উদ্দেশে দেওয়া ভাষণেও ওয়াগনার কমান্ডার ও সৈন্যদের একই ধরনের আখ্যা দিয়েছিলেন তিনি।

বিদ্রোহের পর আড়ালে চলে যাওয়া প্রিগোজিন সোমবার এক ভিডিও বার্তা দেন। এতে তিনি বলেন, বেলারুশের নেতৃত্ব এমন সমাধানের প্রস্তাব করেছে; যা ওয়াগনারকে আইন অনুযায়ী কর্মকাণ্ড পরিচালনার অনুমতি দেবে।

সূত্র: এপি।

এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে