Dr. Neem on Daraz
Victory Day

ঘুষের দায়ে চীনের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর গ্রেপ্তার


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০৪:৪০ পিএম
ঘুষের দায়ে চীনের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর গ্রেপ্তার

ফাইল ছবি

ঢাকাঃ ঘুষ গ্রহণের অভিযোগে চীনের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ফ্যান ইফেইকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার দেশটির শীর্ষ এক আইনজীবী এই ব্যাংক কর্মকর্তাকে গ্রেপ্তারের তথ্য নিশ্চিত করেছেন।

আর্থিক খাতের অনিয়ম ঠেকাতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দেশে দেশটিতে দুর্নীতিবিরোধী অভিযান চলছে। গত এক দশকের মধ্যে দেশটির কেন্দ্রীয় ব্যাংক পিপলস ব্যাংক অব চায়নার সর্বোচ্চ পর্যায়ের প্রথম কোনও কর্মকর্তা হিসাবে ৫৯ বছর বয়সী ফ্যান গ্রেপ্তার হয়েছেন।

চীনের সুপ্রিম পিপলস প্রকিউরেটরেটের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, গ্রেপ্তারকৃত ফ্যানের বিরুদ্ধে দুর্নীতির মামলায় বিচার হবে। তার বিরুদ্ধে দায়ের করা আর্থিক অনিয়মের মামলা তদন্তাধীন রয়েছে।

তবে এই বিষয়ে ফ্যানের মন্তব্য জানা যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শৃঙ্খলা ভঙ্গ ও আইনের গুরুতর লঙ্ঘনের দায়ে ফ্যানকে কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার করা হয়েছে। চলতি মাসের শুরুর দিকে দলীয় পদ থেকে সরিয়ে দেওয়া হয় তাকে।

দেশটির শীর্ষ দুর্নীতিবিরোধী নজরদারি সংস্থা বলেছে, তিনি প্রভাব খাটিয়ে মুনাফা লাভের জন্য অন্যদের ঋণের ব্যবস্থা করেছেন। এ থেকে অবৈধভাবে সম্পদ অর্জন করেছেন তিনি।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে