Dr. Neem on Daraz
Victory Day

কিডনিতে মিলল প্রায় ১ কেজি ওজনের পাথর, অপসারণ করে বিশ্ব রেকর্ড


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ১১:১১ পিএম
কিডনিতে মিলল প্রায় ১ কেজি ওজনের পাথর, অপসারণ করে বিশ্ব রেকর্ড

সংগৃহীত ছবি

ঢাকাঃ কিডনিতে বিশ্বের বৃহত্তম পাথর অপসারণ করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে (জিডব্লিউআর) জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার সেনাবাহিনীর একদল চিকিৎসক। এর মধ্য দিয়ে ২০০৪ সালে ভারতীয় চিকিৎসকদের করা রেকর্ড ভেঙে ফেলেছেন তারা।

মঙ্গলবার শ্রীলঙ্কার সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি মাসের শুরুর দিকে কলম্বো আর্মি হাসপাতালে একজন রোগীর কিডনির পাথর অপসারণ করা হয়েছে। পাথরটি ১৩ দশমিক ৩৭২ সেন্টিমিটার দীর্ঘ এবং এর ওজন ছিল ৮০১ গ্রাম।


গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, এর আগে ২০০৪ সালে কিডনিতে বিশ্বের সর্ববৃহৎ পাথর অপসারণ করেছিলেন ভারতের একদল চিকিৎসক। প্রায় ১৩ সেন্টিমিটার দীর্ঘ এই পাথর দেশটির একজন রোগীর কিডনিতে পাওয়া যায়। তার আগে ২০০৮ সালে পাকিস্তানে এক ব্যক্তির কিডনিতে ৬২০ গ্রাম ওজনের ভারী পাথর পাওয়া গিয়েছিল।

নতুন রেকর্ডের তথ্য নিশ্চিত করে জিডব্লিউআর বলেছে, গত ১ জুন শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে অবস্থিত সামরিক হাসপাতালে কিডনির বৃহত্তম পাথর অপসারণ করেছেন একদল চিকিৎসক। ১৩ দশমিক ৩৭২ সেন্টিমিটার দীর্ঘ এই পাথরটির ওজন ছিল ৮০১ গ্রাম।

এর আগের ২০০৪ সালে ১৩ সেন্টিমিটার দীর্ঘ কিডনির পাথর অপসারণের রেকর্ডটি এতদিন কেউ ভাঙতে পারেনি। কলম্বোর সামরিক হাসপাতালের জেনিটো ইউরিনারি ইউনিটের ইউরোলজিস্ট লেফটেন্যান্ট কর্নেল কে. সুদর্শনের নেতৃত্বে চিকিৎসক ডব্লিউ.পিএস.সি পাথিরাথনা ও থামাশা প্রেমাথিলাকা ওই অস্ত্রোপচার করেছেন।


দেশটির সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, কর্নেল ইউ.এ.এল.ডি পেরেরা ও কর্নেল  সি.এস আবেসিংহে অস্ত্রোপচারের সময় অ্যানেস্থেটিস্ট হিসাবে কাজ করেছেন।

সূত্র: এনডিটিভি।

এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে