Dr. Neem on Daraz
Victory Day

৩ গ্রাম মুক্ত করার দাবি ইউক্রেনের


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ১২, ২০২৩, ১২:১৬ পিএম
৩ গ্রাম মুক্ত করার দাবি ইউক্রেনের

ঢাকাঃ রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেন। কয়েকদিনের টানা আক্রমণের পর এই প্রথম রুশ দখল থেকে তিনটি গ্রাম মুক্ত করার দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী। দেশের দক্ষিণ-পূর্বের তিনটি গ্রাম মুক্ত করা সম্ভব হয়েছে বলে জানানো হয়। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ফুটেজে দেখা গেছে, ইউক্রেনীয় সেনারা দনেৎস্ক অঞ্চলের ব্লাহোদাৎনে এবং নেসকুচনে অঞ্চলে আনন্দ উদযাপন করছেন।

কিয়েভের উপ-প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, কাছাকাছি মাকারিভকারও নিয়ন্ত্রণ নেওয়া হয়েছে। এর আগে শনিবার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিশ্চিত করেন যে, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু হয়ে গেছে।

তার ওই মন্তব্যের পর জানা গেল যে, ইউক্রেনের তিনটি বসতি ইউক্রেনীয় সেনারা মুক্ত করতে পেরেছে। তবে এটাই প্রথম তাদের অগ্রগতি এমনটা নয়। ইউক্রেনীয় বাহিনী এর আগেই দক্ষিণে অগ্রসর হতে শুরু করে।

তবে মস্কোর দাবি তারা ইউক্রেনের হামলা প্রতিহত করতে পেরেছে। এমনকি ইউক্রেনের কোনও গ্রাম হাতছাড়া হয়েছে এমন কোনও তথ্যও তারা দেয়নি।

এদিকে ইউক্রেন বলছে, রাশিয়া জাপোরঝঝিয়া অঞ্চলে আরোও একটি বাঁধ উড়িয়ে দিয়েছে। এর আগে নোভা কাখোভকা বাঁধ ধ্বংসের পর ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়। এতে হাজার হাজার মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছে। এদিকে রোববার প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, চার হাজার মানুষকে এখন সরিয়ে নেওয়া হয়েছে।

ইউক্রেন বলেছে যে, রুশ বাহিনী বাঁধটি উড়িয়ে দিয়েছে। অপরদিকে রাশিয়া বলছে, এই বাঁধ ধ্বংসের পেছনে ইউক্রেন দায়ী। গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে দুপক্ষের সংঘাত এখনও চলছেই।

ইউক্রেনের সামরিক বাহিনীর মুখপাত্র ভ্যালেরি শেরশেন বলেছেন, রুশ বাহিনী নোভোদারিভকা গ্রামের কাছে আরও একটি বাঁধ উড়িয়ে দিয়েছে। এর ফলে মোকরি ইয়ালি নদীর উভয় তীর বন্যায় প্লাবিত হচ্ছে। শেরশেন বলেন, দখলকৃত এলাকার দিকে ইউক্রেনের অগ্রগতি ঠেকাতে রাশিয়া ইচ্ছাকৃতভাবে ওই অঞ্চলে বাঁধ উড়িয়ে দিচ্ছে।

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, ইউক্রেনে পাল্টা আক্রমণ শুরু হয়েছে এবং ইউক্রেনীয় বাহিনীর ‌‘উল্লেখযোগ্য ক্ষতি’ হচ্ছে। পুতিনের এমন বক্তব্যের বিষয়ে জেলেনস্কিকে প্রশ্ন করা হয়।

জেলেনস্কি বলেন, ইউক্রেনে পাল্টা আক্রমণাত্মক, প্রতিরক্ষামূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে। তবে তারা কোন পর্যায়ে রয়েছে তা নিয়ে আমি কথা বলব না। আমি প্রতিদিন বিভিন্ন দিকের আমাদের কমান্ডারদের সঙ্গে যোগাযোগ করছি। তিনি সে সময় ইউক্রেনের শীর্ষ সামরিক নেতাদের পাঁচজনের নাম উল্লেখ করে বলেন, তারা সবাই ইতিবাচক। এই তথ্য পুতিনের কাছে পৌঁছে দেওয়ারও আহ্বান জানান তিনি। 

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে