Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বের সবচেয়ে দূষিত নগরী নিউইয়র্ক


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ৮, ২০২৩, ১১:৩৩ এএম
বিশ্বের সবচেয়ে দূষিত নগরী নিউইয়র্ক

ধোঁয়াশায় ছেয়ে গেছে নিউইয়র্ক সিটি। ছবি: সংগৃহীত

ঢাকাঃ কানাডায় ব্যাপক দাবানলের প্রভাব পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম নগরী নিউইয়র্কে। ধোঁয়ায় ঢেকে গেছে আকাশ ছোঁয়া ভবনগুলো। হ্রাস পেয়েছে দৃশ্যমানতা। এর ফলে বিশ্বের সবচেয়ে দূষিত নগরীতে পরিণত হয়েছে নিউইয়র্ক। স্থানীয় সময় বুধবার বিকেলে শহরটির আবহাওয়ার মান ছিল সর্বনিম্ন।

আইকিউ এয়ার ডাটা অনুসারে, স্থানীয় সময় বুধবার বিকেলে লাইভ একিউআই র‍্যাঙ্কিংয়ে ৩৪২ পয়েন্ট নিয়ে নিউইয়র্কের অবস্থান সবার ওপরে। এরপর ১৬৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দুবাই। একই সময়ে ঢাকার অবস্থান ছিল ৭ নম্বরে।

আইকিউএয়ারের এয়ার কোয়ালিটি ইনডেক্সে নিউ ইয়র্কের বাতাসকে ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়। বাতাসের কারণে সৃষ্ট স্বাস্থ্যঝুঁকি নিয়ে বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করে নিউইয়র্ক। ঝুঁকি কমাতে বাসিন্দাদের ঘরের বাইরের কর্মকাণ্ড সীমিত করার কথা বিবেচনায় নিতেও পরামর্শ দিয়েছে নগর কর্তৃপক্ষ।

রয়টার্সের খবরে বলা হয়েছে, বুধবার নিউইয়র্ক সিটি এলাকায় এবং ফিলাডেলফিয়ায় কিছু ফ্লাইট বিলম্বিত হয়েছিল। কানাডা থেকে দাবানলের ধোঁয়া থেকে দৃশ্যমানতা হ্রাসের কারণে অন্যগুলো অনেক ফ্লাইট সংক্ষিপ্ত করা হয়েছিল।

কানাডিয়ান ইন্টারএজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টারের তথ্যমতে, এ সপ্তাহে কুইবেকে ১৫০টিরও বেশি সক্রিয় দাবানল চলছে, যা দেশটির অন্য প্রদেশগুলোতে চলা দাবানলের সংখ্যার চেয়ে দ্বিগুণেরও বেশি।

২০২৩ সালে এ পর্যন্ত কুইবেকে চার শতাধিক দাবানল রেকর্ড করা হয়েছে, যা বছরের এই সময়ের গড়ের তুলনায় দ্বিগুণ। কানাডায় এ বছর দাবানলে প্রায় ৯০ লাখ একর বনভূমি পুড়ে ছাই হয়ে গেছে।

কানাডার এই দাবানলের ধোঁয়া ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রের এবং শিকাগো শহরে বায়ুমান সতর্কতা জারি করা হয়েছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে