Dr. Neem on Daraz
Victory Day

বন্ধ হলো আরও একটি মার্কিন ব্যাংক


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ১১:৫২ এএম
বন্ধ হলো আরও একটি মার্কিন ব্যাংক

ঢাকাঃ সিলিকন ভ্যালি ব্যাংক দেউলিয়া হয়ে যাওয়ার পর এবার বন্ধ হলো যুক্তরাষ্ট্রের আরও এক জনপ্রিয় ব্যাংক। রোববার (১২ মার্চ) বন্ধ হয়ে যায় সিগনেচার ব্যাংক। সিলিকনের মতো তার গচ্ছিত অর্থ ও যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করেছে সরকার।

রয়টার্সের খবরে বলা হয়েছে, মার্কিন ব্যাংকিং ইতিহাসের তৃতীয় বৃহত্তম ব্যর্থতার ঘটনা হিসেবে বন্ধ হলো নিউ ইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংক।

রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দ্য ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) নিয়ন্ত্রণ নিয়েছে সিগনেচার ব্যাংকের। এই ব্যাংকের সম্পদের পরিমাণ ১১০.৩৬ বিলিয়ন ডলার। বছরের শেষ দিকে ব্যাংকটির আমানত ছিল ৮৮.৬ বিলিয়ন ডলার।

মার্কিন প্রশাসন অবশ্য গ্রাহকদের আশ্বস্ত করেছে। গ্রাহকরা সোমবার থেকেই তাদের অর্থ সংগ্রহ করতে পারবেন বলে জানানো হয়েছে। সেই সঙ্গে ব্যাংকিং ব্যবস্থাকে সচল রাখতে দেশের অন্য প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে প্রশাসন।

গ্রাহকদের মাঝে জনপ্রিয় ছিল নিউইয়র্কের সিগনেচার ব্যাংক। বহু মানুষ এই ব্যাংকে সঞ্চিত অর্থ রেখেছিলেন। কিন্তু সম্প্রতি ব্যাংকটির অগ্রগতি থমকে যায়। 

ব্যাংকগুলো গ্রাহকদের চাহিদা মেটাতে বাড়তি অর্থের জোগান দেওয়ার কথা ঘোষণা করেছে মার্কিন ফেডেরাল রিজার্ভ। আমেরিকান ট্রেজারি, ফেডেরাল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশনের সঙ্গে যৌথ বিবৃতিতে তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ আমরা নিচ্ছি। আমাদের ব্যাংকিং ব্যবস্থার ওপর গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।

সিগনেচার ব্যাংকের আগে শুক্রবার সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যায়। তাদের নথিপত্রও অধিগ্রহণ করেছে সরকার। ২০০৮ সালের বিশ্বব্যাপী আর্থিক মন্দার পর, একেই খুচরো ব্যাংকিং ব্যবস্থায় সবচেয়ে বড় ব্যর্থতা বলা হচ্ছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে