Dr. Neem on Daraz
Victory Day

যৌথ মুদ্রা চালু করছে ব্রাজিল ও আর্জেন্টিনা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩, ১১:২১ এএম
যৌথ মুদ্রা চালু করছে ব্রাজিল ও আর্জেন্টিনা

ঢাকাঃ ব্রাজিল এবং আর্জেন্টিনা নিজেদের মধ্যে একই মুদ্রা চালুর জন্য কাজ করছে। রবিবার (২২ জানুয়ারি) ফিন্যান্সিয়াল টাইমস এ তথ্য জানিয়েছে।

চলতি সপ্তাহে বুয়েনস আইরেসে একটি শীর্ষ সম্মেলনে এই পরিকল্পনার ব্যাপারে আলোচনা হবে। ‘সুর’ (দক্ষিণ) নামের এই যৌথ মুদ্রা কীভাবে আঞ্চলিক বাণিজ্য বাড়াতে এবং মার্কিন ডলারের উপর নির্ভরতা কমাতে পারে, সেই বিষয়ের উপর বৈঠকে আলোচনা হবে।

আর্জেন্টিনার অর্থমন্ত্রী সার্জিও মাসা ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন, একটি সাধারণ মুদ্রার জন্য প্রয়োজনীয় মান নির্ধারণের সিদ্ধান্ত হবে, যার মধ্যে আর্থিক সমস্যা থেকে অর্থনীতির আকার এবং কেন্দ্রীয় ব্যাংকগুলোর ভূমিকা পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত রয়েছে।

উভয় দেশের রাজনীতিবিদরা ২০১৯ সালে নতুন মুদ্রার বিষয়ে আলোচনা করেছিলেন। কিন্তু ওই সময়ে ব্রাজিলের কেন্দ্রীয় ব্যাংক এর বিরোধিতা করেছিল।

রয়টার্স জানিয়েছে, প্রাথমিকভাবে এটি দ্বিপাক্ষিক প্রকল্প হিসাবে শুরু হবে। পরবর্তীতে ল্যাটিন আমেরিকার অন্যান্য দেশগুলোকে এই মুদ্রা জোটে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হবে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে