Dr. Neem on Daraz
Victory Day
করোনাভাইরাস বিশ্ব পরিস্থিতি

করোনায় শনাক্ত নামল সোয়া লাখে, মৃত্যু আরও সাড়ে ৬শ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩, ০৯:৪৫ এএম
করোনায় শনাক্ত নামল সোয়া লাখে, মৃত্যু আরও সাড়ে ৬শ

ফাইল ছবি

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ৬৩৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ১ লাখ ২৯ হাজার ৮৬৬ জনের করোনা রোগী শনাক্ত হয়েছে। এসময়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ২০ হাজার ৪১৬ জন।

সোমবার (২৩ জানুয়ারি) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৭ লাখ ৪৬ হাজার ৩৫১ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৬৭ কোটি ৩৩ লাখ ১৭ হাজার ৭৪৭ জনের। মোট সুস্থ হয়ে উঠেছেন ৬৪ কোটি ৪৯ লাখ ৭৪ হাজার ৯৩৪ জন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত ও প্রাণহানি ঘটেছে জাপানে। দেশটিতে এ সময় করোনা শনাক্ত হয়েছে ৬৪ হাজার ৪৫০ জনে। আর মারা গেছেন ৩২৬ জন। এ নিয়ে জাপানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হলো তিন কোটি ২০ লাখ ৪৫ হাজার ৩২৮ জন। আর মোট মৃত্যু হয়েছে ৬৫ হাজার ৩৬৯ জনের।

দৈনিক শনাক্তের হিসাবে জাপানের পরই রয়েছে তাইওয়ান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৯ হাজার ১৮৭ জন। এরপর দৈনিক শনাক্তের দিক দিয়ে তালিকায় রয়েছে দক্ষিণ কোরিয়া ১৬ হাজার ৬২৪ জন, রাশিয়া পাঁচ হাজার, আমেরিকা চার হাজার ও মেক্সিকো চার হাজার ৩৮০ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুর দিক দিয়ে তালিকায় জাপানের পরই রয়েছে চিলি। দেশটিতে করোনায় মারা গেছেন ৬৭ জন। এরপর রাশিয়ায় ৪১, মেক্সিকোতে ৪১, হংকংয়ে ৩৭ জনের মৃত্যু হয়েছে।

তবে বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪ হাজার ৫৭৯ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ কোটি ৩৮ লাখ ৫৬ হাজার ২১৭ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় মারা গেছেন ছয়জন। এ নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ২৮ হাজার ৮০৭ জনে।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ফলে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা রয়েছে ২৯ হাজার ৪৪১ জনে। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে আটজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ৪১৬ জনে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে