Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু নামল ৬শ’তে, শনাক্ত আরও ৩ লাখ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ০৯:৪৫ এএম
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু নামল ৬শ’তে, শনাক্ত আরও ৩ লাখ

ফাইল ছবি

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ৬০১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৩ লাখ ১২ হাজার ৪২১ জনের করোনা রোগী শনাক্ত হয়েছে। এসময়ে সুস্থ হয়েছেন ২ লাখ ২৬ হাজার ৩৯১ জন।

রোববার (৪ ডিসেম্বর) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৬ লাখ ৪৫ হাজার ৭১০ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৬৪ কোটি ৯৬ লাখ ২২ হাজার ৬৫৬ জনের। মোট সুস্থ হয়ে উঠেছেন ৬২ কোটি ৬৮ লাখ ৫৪ হাজার ৭৭১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু ও শনাক্ত হয়েছে জাপানে। মোট আক্রান্তের দিক থেকে তালিকার ৭ নম্বর থাকা দেশটিতে এসময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন এক লাখ ৯ হাজার ৫৯১ জন ও মারা গেছেন ১৮০ জন। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৫০ হাজার ১৯৩ জন। আর শনাক্ত হয়েছেন ২ কোটি ৫১ লাখ ৩০ হাজার ৮৮৬ জন।

দৈনিক মৃত্যুতে জাপানের পরই রয়েছে ব্রাজিল। মোট সংক্রমণ বিবেচনায় তালিকার ৫ নম্বরে থাকা দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৪ জন। এ সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৪ হাজার ৪২৬ জন। এ নিয়ে দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫৪ লাখ ১৫৯ জন। এদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ৯০ হাজার ২১৩ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত মারা গেছেন ১১ লাখ ৬ হাজার ৬৪০ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৫২১ জন। এ পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন ১০ কোটি ৭ লাখ ৯৬ হাজার ৩০০ জন।

এদিকে, দৈনিক সংক্রমণের দিক দিয়ে জাপানের পরই ফ্রান্সের অবস্থান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হন ৫২ হাজার ৯০৮ জন। তবে এ সময়ে দেশটিতে করোনায় কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। ফ্রান্সে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৮০ লাখ ২৭ হাজার ৯৬৮ জন, মারা গেছেন ১ লাখ ৫৯ হাজার ৯৩ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত ৫ লাখ ৩০ হাজার ৬২৭ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪ কোটি ৪৬ লাখ ৭৪ হাজার ৪৫৯ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্ত হয়েছে ২৬৪ জন। তবে এসময়ে কোনো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

বুইউ