Dr. Neem on Daraz
Victory Day

মশার কামড়ে কোমায় যুবক, করতে হয়েছে ৩০টি অপারেশন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ০৩:৩৭ পিএম
মশার কামড়ে কোমায় যুবক, করতে হয়েছে ৩০টি অপারেশন

প্রতীকী ছবি

ঢাকাঃ মশার কামড়ে কাঁপুনি দিয়ে জ্বর, সারা গায়ে র‍্যাশ, এমনকি চরম ডিহাইড্রেশন বা রক্ত জমাট বাঁধার ঘটনাও ঘটছে। ডেঙ্গু মশার কামড়ের পর জ্বরে মৃত্যুও হচ্ছে। কিন্তু মশার কামড় খেয়ে কেউ কোমায় চলে গেছে, এমন ঘটনা খুব কমই ঘটেছে। 

বিরল এই ঘটনা ঘটেছে এক রোগীর ক্ষেত্রে। টাইগার মশার কামড়ে কোমায় চলে গেছেন জার্মানির ২৭ বছরের এক যুবক। শুধু তাই নয়, তার হার্ট, ফুসফুস, কিডনিসহ শরীরের বাকি গুরুত্বপূর্ণ অঙ্গগুলো বিকল হতে শুরু করেছে।

গত বছর মশা কামড়েছিল জার্মানির যুবক সেবাস্টিয়ান রটশকে। তারপরেই অসুস্থ হয়ে পড়েন সেবাস্টিয়ান। তাঁর শরীরের একাধিক অঙ্গে পচন ধরতে থাকে। ঊরুর একাংশে পচন ধরে যায়। চিকিৎসক পরীক্ষা করে দেখেন, সেবাস্টিয়ানের লিভার, হার্ট, কিডনি বিকল হতে শুরু করেছে। ৩০টি অস্ত্রোপচার করতে হয় তার শরীরে। তারপর কোমায় চলে যান সেবাস্টিয়ান।

চিকিৎসকরা জানিয়েছেন, মশার কামড়ের পর শরীরে বিষক্রিয়া শুরু হয় সেবাস্টিয়ানের। তার ত্বকেও পচন শুরু হয়েছে। এশিয়ান টাইগার মশার কামড়ে এই অবস্থা হয়েছে যুবকের।

এশিয়ান টাইগার মশার সারা গায়ে ডোরা কাটা দাগ। এদের ফরেস্ট মসকিউটোও বলা হয়। মূলত দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই মশার দেখা মেলে। টাইগার মশা হলো এমন বাহক যা বহু রকমের ভাইরাস ও ব্যাকটেরিয়া বহন করতে পারে। 

এই মশা কামড়ালে পীতজ্বর, চিকুনগুনিয়ার মতো রোগ হতে পারে। আবার নানা রকম ব্যাকটেরিয়ার সংক্রমণও হতে পারে। জিকা ভাইরাসও বয়ে বহন করতে পারে এই মশা।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে