পাকিস্তানের নতুন সেনাপ্রধান আসিম মুনীর


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০২:০১ পিএম
পাকিস্তানের নতুন সেনাপ্রধান আসিম মুনীর

ঢাকাঃ পাকিস্তানের নতুন সেনাপ্রধান হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল অসিম মুনীর। কয়েক সপ্তাহের তীব্র জল্পনা-কল্পনা ও গুজবের পর দক্ষিণ এশিয়ার এই দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে সেনাবাহিনীর নতুন প্রধান (সিওএএস) হিসেবে বেছে নেন।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের প্রধান সারির গণমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বিদায়ী সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া চলতি মাসের শেষে অবসরে যাচ্ছেন। তার আগেই বৃহস্পতিবার বাজওয়ার উত্তরসূরী বেছে নিলেন শেহবাজ।

৬২ বছর বয়সী জেনারেল কমার জাভেদ বাজওয়া ২০১৬ সাল থেকে ৬ লাখ সদস্যের শক্তিশালী পারমাণবিক সশস্ত্র সামরিক বাহিনীর নেতৃত্বে রয়েছেন। ২০১৯ সালের আগস্টে তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান বাজওয়ার চাকরির মেয়াদ তিন বছরের জন্য বৃদ্ধি করেছিলেন। আর সেই মেয়াদ শেষে আগামী মঙ্গলবার অবসরে যাওয়ার কথা রয়েছে তার।

আর তাই কয়েক দিনের মধ্যেই প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ পাকিস্তানের নতুন সেনাপ্রধান ঘোষণা করবেন বলে আশা করা হয়েছিল। অবশেষে কয়েক সপ্তাহের তীব্র জল্পনা-কল্পনা ও গুজবের পর লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে সেনাবাহিনীর নতুন প্রধান (সিওএএস) হিসেবে বেছে নিয়েছেন শেহবাজ শরিফ।

পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ তার সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে দেশের নতুন সেনাপ্রধানকে বেছে নিয়েছেন।

তিনি আরও বলেন, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

এছাড়া সেনাবাহিনীর শীর্ষ এই দুই পদে নিয়োগের একটি সারসংক্ষেপ প্রেসিডেন্ট ড. আরিফ আলভির কাছে পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন মরিয়ম আওরঙ্গজেব।

নতুন সেনাপ্রধানের নাম ঘোষণার কিছুক্ষণ পরেই পাকিস্তানি প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সাংবাদিকদের বলেছেন, দেশের আইন ও সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ঘটনাকে ‘রাজনৈতিক কাঁচ’-এর ভেতর দিয়ে দেখা থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

খাজা আসিফ আশাপ্রকাশ করেছেন, সরকারের এই সিদ্ধান্তকে প্রেসিডেন্ট ‘বিতর্কিত’ করবেন না এবং প্রধানমন্ত্রীর পরামর্শ মেনে নেবেন।

এদিকে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্ধৃতি দিয়ে তার দল পিটিআই’র অ্যাকাউন্ট থেকে বৃহস্পতিবার বলা হয়েছে, সারসংক্ষেপ পেশ হলে তিনি ও পাকিস্তানের প্রেসিডেন্ট সংবিধান ও আইন অনুসারে ব্যবস্থা নেবেন।

এর একদিন আগেই ইমরান খান দাবি করেছিলেন, পরবর্তী সেনাপ্রধান নিয়োগের সারসংক্ষেপ পাওয়ার সঙ্গে সঙ্গে প্রেসিডেন্ট আলভি অবশ্যই তার সঙ্গে পরামর্শ করবেন।

বুধবার জামান পার্কের বাসভবন থেকে পিটিআই চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট অবশ্যই সেনাপ্রধান নিয়োগের সারসংক্ষেপ নিয়ে আমার সঙ্গে পরামর্শ করবেন এবং আইন ও সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত নেবেন। কারণ ড. আলভি যে দলের সদস্য, আমি তার প্রধান।

বুইউ