বিশ্বে করোনায় আরও ১১৭৩ মৃত্যু, শনাক্ত ৪ লাখ ৭০ হাজার


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৯:৩২ এএম
বিশ্বে করোনায় আরও ১১৭৩ মৃত্যু, শনাক্ত ৪ লাখ ৭০ হাজার

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ১৭৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৪ লাখ ৭০ হাজার ৫০৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৪৫ হাজার ২৮৭ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৬২ কোটি ১৭ লাখ ৯৪ হাজার ৯৩৫ জনের। সুস্থ হয়ে উঠেছেন মোট ৬০ কোটি ১৭ লাখ ৩৮ হাজার ৪৬৩ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা জার্মানিতে আর দৈনিক প্রাণহানিতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির এ তালিকায় এর পরেই রয়েছে রাশিয়া, জাপান, ইতালি, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সের মতো দেশগুলো।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৭৮ হাজার ৮৬৩ জন এবং মারা গেছেন ৯৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশেটিতে মোট সংক্রমিত ৩ কোটি ৩২ লাখ ১৬ হাজার ৬ জন এবং মারা গেছেন ১ লাখ ৪৯ হাজার ৮০৮ জন।

বৈশ্বিক সংক্রমণের দিক থেকে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৫৩ হাজার ৪১০ জন এবং মারা গেছেন ৪৫ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫২ লাখ ৯১ হাজার ৫৮৪ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ৪৫ জন।

যুক্তরাষ্ট্রে ভাইরাসটিতে একদিনে মারা গেছেন ৩০৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৯৩৪ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৮০ লাখ ৯৬ হাজার ৭১৫ জন এবং মারা গেছেন ১০ লাখ ৮৩ হাজার ৭১১ জন।

২৪ ঘণ্টায় জাপানে সংক্রমিত হয়েছেন ৪৯ হাজার ৯৭৯ জন এবং মারা গেছেন ৯৬ জন। পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১১ লাখ ৮৭ হাজার ৪৩ জন এবং মারা গেছেন ৪৪ হাজার ৫৫১ জন মারা গেছেন।

রাশিয়ায় একদিনে সংক্রমিত ৪০ হাজার ১৭ জন এবং মারা গেছেন ১১১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৯ লাখ ৯ হাজার ৭৩১ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৭ হাজার ৫৪ জন।

একদিনে ফিলিপাইনে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৫০০ জন এবং মারা গেছেন ৩৩ জন। এসময়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ৩৬ হাজার ১২৬ জন এবং মারা গেছেন ৪৬ জন।

সংক্রমণের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে একদিনে মারা গেছেন ৪৮ জন এবং সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৮০০ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৪৬ লাখ ৯৬ হাজার ৮৬৩ জন এবং ৬ লাখ ৮৫ হাজার ৯৭৮ জনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৭৯৫ জন এবং মারা গেছেন ৪৮ জন। দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ২৩ লাখ ৯৫ হাজার ২৮২ জন এবং মারা গেছেন ১ লাখ ৭৭ হাজার ২৪ জন।

তাইওয়ানে একদিনে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ৬১৩ জন এবং মারা গেছেন ৩৮ জন। এসময়ে হাঙ্গেরিতে ৪৬ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৩৯২ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমবুইউ