Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগের ঘোষণা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১১:৫৩ এএম
পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল।

ঢাকাঃ পাকিস্তানে অর্থনৈতিক সংকটের মধ্যেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। ভয়াবহ বন্যা পরবর্তী পরিস্থিতি যখন কাটিয়ে ওঠার চেষ্টা করছে দেশটির সরকার, তখনই তার পদত্যাগের ঘোষণা এলো। গত চার বছরের কম সময়ে পদত্যাগ করার মধ্যে তিনি পঞ্চম অর্থমন্ত্রী।

রবিবার (২৫ সেপ্টেম্বর) টুইটার বার্তায় তিনি জানান, 'আমি মৌখিকভাবে অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছি। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে পরিকল্পনার বিষয়ে ইঙ্গিত দিয়েছি। পাকিস্তানে পৌঁছে আমি আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবো।'

এই মুহূর্তে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে লন্ডনে অবস্থান করছেন মিফতাহ ইসমাইল। সেখানে নওয়াজ শরীফসহ পিএমএল-এন নেতাদের মধ্যে কয়েক দফা বৈঠক হয়েছে। এতে তার পদত্যাগের সিদ্ধান্তের পাশাপাশি পাকিস্তানের আরও বেশ কিছু বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়। আগামী সপ্তাহে তারা দু’জন পাকিস্তানে ফেরার কথা রয়েছে।

পিএমএল-এনের এক মুখপাত্র জানিয়েছেন, বৈঠককালে মিফতাহ নওয়াজ শরীফের হাতে পদত্যাগ পত্র তুলে দিয়ে দেশের জন্য কাজ করার সুযোগ দেওয়ায় ধন্যবাদ জানান।

এদিকে ইসহাক দার এর আগে চারবার পাকিস্তানের অর্থমন্ত্রী ছিলেন। তিনি ২০১৭ সালের অক্টোবরে লন্ডনে পাড়ি জমান, সেখানেই এত দিন অবস্থান করছিলেন।

পাকিস্তান সরকার বর্তমানে ব্যাপক অর্থনৈতিক সংকটে রয়েছে। তার মধ্যে চলতি মাসের শুরুতে ভয়াবহ বন্যায় আনুমানিক ৩ হাজার কোটি মার্কিন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। মারা গেছেন দেড় হাজারের বেশি মানুষ। এ অবস্থায় গত শনিবার বিশ্ব ব্যাংক জানিয়েছে, ইসলামাবাদকে ২০০ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে তারা।

সূত্র: আল জাজিরা

এমএম