Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে ২৬ জনের মৃত্যু


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ১১:০৬ এএম
আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে ২৬ জনের মৃত্যু

ঢাকাঃ উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ। দেশটির উত্তরাঞ্চলীয় বনাঞ্চল এবং সেখান থেকে লোকালয়ে ভয়াবহ আগুন ছড়িয়ে পড়ার পর হতাহতের এই ঘটনা ঘটে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলদজুদ জানিয়েছেন, তিউনিসিয়া সীমান্তবর্তী এল তারফে ২৪ জন এবং সেতিফে মা ও মেয়ের মৃত্যু হয়েছে। বুধবার সন্ধ্যাতেও হেলিকপ্টারের সহায়তায় দমকলকর্মীরা বেশ কয়েকটি আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছিলো।

খবর পাওয়া যাচ্ছে বিভিন্ন প্রদেশ থেকে প্রায় ৩৫০ বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। নাগরিক সুরক্ষা সংস্থা জানিয়েছে, এল তারফ সবচেয়ে বেশি আক্রান্ত এলাকা। সেখানে প্রায় ১৬টি দাবানল বাড়ছে।

সেতিফে নিহত ৫৮ বছরের মা ও ৩৬ বছরের মেয়ের পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। তবে কর্মকর্তারা জানিয়েছেন, দাবানলের শিখা বহু বাড়ি ও গ্রামে পৌঁছে গেছে।

প্রতি বছরই উত্তর আলজেরিয়া দাবানলের কবলে পড়ে। গত বছর এই দাবানলে ৯০ জনের মৃত্যু এবং এক লাখ হেক্টরের বনভূমি ধ্বংস হয়েছে বলে মনে করা হয়।

গত আগস্টে স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলদজুদ আলজেরিয়ার কাবিয়েল অঞ্চলে একই সঙ্গে বেশ কয়েকটি স্থানে দাবানলের জন্য অগ্নিসংযোগকে দায়ী করেন। তিনি দাবি করেন, একই সঙ্গে প্রায় ৫০টি দাবানল ছড়িয়ে পড়ার ঘটনাকে কেবল অপরাধীর হাত দিয়ে ব্যাখ্যা করা যায়।

বুধবারের হতাহতের সংখ্যা নিয়ে এই গ্রীষ্মে আলজেরিয়ায় দাবানলে মৃত্যুর সংখ্যা ৩০ জন ছাড়িয়ে গেছে। এমন এক সময়ে এই দাবানল তৈরি হয়েছে যখন ইউরোপের ফ্রান্স, গ্রিস, পর্তুগাল, স্পেন এবং ইতালিসহ ভূমধ্যসাগরীয় অঞ্চল দাবানলে পুড়ছে।

সূত্র: বিবিসি

এমবুইউ