Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

বিশ্বে করোনায় আরও ২০১৪ মৃত্যু, শনাক্ত ৭ লাখ ৫৫ হাজার


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ১০:১১ এএম
বিশ্বে করোনায় আরও ২০১৪ মৃত্যু, শনাক্ত ৭ লাখ ৫৫ হাজার

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ১৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৭ লাখ ৫৫ হাজার ৬৯৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৮ লাখ ৮৪ হাজার ৮২৮ জন। 

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৬১ হাজার ৯৯০ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৫৯ কোটি ৭৬ লাখ ৫৮ হাজার ৩৭ জনের। মোট সুস্থ হয়েছেন ৫৭ কোটি ১৬ লাখ ৯৯ হাজার ৪৯৯ জন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় করোনায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮০ হাজার ৬৫২ জন এবং মারা গেছেন ৪২ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৬ লাখ ৮২ হাজার ৮১৬ জন এবং মৃত্যু হয়েছে ২৫ হাজার ৭৫২ জনের।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে একদিনে ৪৪২ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৭৬ হাজার ৩২৫ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৫০ লাখ ৫১ হাজার ২০১ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬৪ হাজার ৮১ জন।

জাপানে একদিনে সংক্রমিত ১ লাখ ৭৮ হাজার ২৮৬ জন এবং মারা গেছেন ২৮৪ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার ৩১৮ জন এবং মারা গেছেন ৩৫ হাজার ৬৫৫ জন।

শনাক্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৪৬ জন এবং সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৯২৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪২ লাখ ২৩ হাজার ২০৭ জন এবং মারা গেছেন ৬ লাখ ৮২ হাজার ৭৪ জন।

ফ্রান্সে একদিনে সংক্রমিত ৩৫ হাজার ৭৪৫ জন এবং মারা গেছেন ৯৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৪২ লাখ ৭৬ হাজার ৮১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৩ হাজার ৩৩৫ জন। এসময়ে হাঙ্গেরিতে নতুন শনাক্ত ১৬ হাজার ২৪৯ জন এবং মারা গেছেন ১১৭ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনায় মারা গেছেন ৬৩ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ১০৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৯ লাখ ৬৪ হাজার ২৪৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৩ হাজার ৩০০ জন। এসময়ে নিউজিল্যান্ডে সংক্রমিত ৪ হাজার ৬৬১ জন এবং মারা গেছেন ১৬ জন।

একদিনে তাইওয়ানে করোনায় আরও ৩৩ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ২৪ হাজার ৮৭৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪৯ লাখ ৫২ হাজার ৫৭০ জন এবং মারা গেছেন ৯ হাজার ৫০৬ জন। এসময়ে ইরানে সংক্রমিত ৪ হাজার ৮২৪ জন এবং মারা গেছেন ৬৭ জন।

ইতালিতে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৬ হাজার ২৮১ জন এবং মারা গেছেন ১২৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৫ লাখ ৫৪ হাজার ৬২৬ জন এবং মারা গেছেন ১ লাখ ৭৪ হাজার ৩০০ জন। এসময়ে মেক্সিকোতে নতুন শনাক্ত ১০ হাজার ৭৫২ জন এবং মারা গেছেন ৬২ জন।

বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় সংক্রমিত ২০ হাজার ৬৭৭ জন এবং মারা গেছেন ৬৩ জন; থাইল্যান্ডে সংক্রমিত ২ হাজার ৪৬১ জন এবং মারা গেছেন ২৮ জন; ফিলিপাইনে সংক্রমিত ২ হাজার ৮৯২ জন এবং মারা গেছেন ৪৬ জন; হাঙ্গেরিতে সংক্রমিত ১৬ হাজার ২৪৯ জন এবং মারা গেছেন ১১৭ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমবুইউ