Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০৯:১৮ এএম
বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে

ঢাকাঃ করোনাভাইরাসের বিরুদ্ধে দু’বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। এ ভাইরাসে সংক্রমিত হয়ে লাখ লাখ মানুষ মারা গেছেন। কোটি কোটি মানুষ এখনও এ মহামারির কারণে বিপর্যস্ত। বেশ কিছু দিন ধরে করোনার প্রভাব কমা শুরু করলেও হঠাৎ করেই আবার এ মহামারির সংক্রমণ বেড়েছে। সাম্প্রতিক সময়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৯৪৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৭ লাখ ৩৪ হাজার ৬৭৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৭ লাখ ৫৯ হাজার ৮১০ জন। 

শনিবার (১৩ আগস্ট) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৫১ হাজার ৫০০ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৫৯ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ৫৭৭ জনের। মোট সুস্থ হয়েছেন ৫৬ কোটি ৫৯ লাখ ৯৯ হাজার ৭৫০ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনায় একদিনে মারা গেছেন ৩৩৫ জন। এ সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ৮৫ হাজার ১১৬ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৪৬ লাখ ৪৩ হাজার ৬৩২ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬২ হাজার ১৫১ জন।

দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে দুই লাখ ২৪ হাজার ৯২৯ জনের এবং মারা গেছেন ২১৪ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত এক কোটি ৫০ লাখ ৮৬ হাজার ৩০৪ জন এবং মারা গেছেন ৩৪ হাজার ৫৩৭ জন।

এদিকে, ব্রাজিলকে টপকে মোট শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ২২ হাজার ৬৩৮ জন এবং মারা গেছেন ৭৪ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪১ লাখ ৯১ হাজার ৯১৯ জন সংক্রমিত এবং মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৬৪ জন।

সংক্রমণের তালিকায় চতুর্থ অবস্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৯২ জন। এ সময়ে দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৩ হাজার ৫৫২ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মারা গেছেন ৬ লাখ ৮১ হাজার ৩১৭ জন। এছাড়া মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৪৮ হাজার ১৩১ জন।

মোট সংক্রমণে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৩৪৫ জন। তবে গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুর কোনো তথ্য পাওয়া যায়নি। এ নিয়ে ভারতে মোট করোনা রোগী শনাক্ত হলো চার কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৯০২ জন। এদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ২৬ হাজার ৯২৮ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় বাংলাদেশে দুইজনের মৃত্যু হয়েছে। এসময়ে সংক্রমিত হয়েছেন ২১৮ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মারা গেছেন ২৯ হাজার ৩১২ জন। আর মোট শনাক্তের সংখ্যা হয়েছে ২০ লাখ ৮ হাজার ৫০০ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক শূন্য ৭৫ শতাংশ।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমবুইউ