Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ইমরান খানের অন্যতম সহযোগী শাহবাজ গিল গ্রেফতার


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ১২:১৬ পিএম
ইমরান খানের অন্যতম সহযোগী শাহবাজ গিল গ্রেফতার

শাহবাজ গিল (ডান দিকে, সাদা শার্ট পরিহিত)

ঢাকাঃ পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খানের উপদেষ্টা শাহবাজ গিলকে রাষ্ট্রদ্রোহ এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে জনগণকে উসকানি দেওয়ার অভিযোগে আটক করা হয়েছে। মঙ্গলবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এমন তথ্য জানিয়েছেন।

পাকিস্তান সরকার জানিয়েছে, ‘আগামীকাল শাহবাজ গিলকে একটি আদালতে পেশ করা হবে। রাষ্ট্রের পক্ষ থেকে ওই পিটিআই নেতার বিরুদ্ধে একটি প্রাথমিক তথ্য প্রতিবেদন (এফআইআর) নথিভুক্ত করা হয়েছে।’ এর মানে শাহবাজ গিলের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও জনগণকে উস্কানির দায়ে মামলা হয়েছে। এ মামলাটি করা হয়েছে পাকিস্তান সরকারের পক্ষ থেকে।

সানাউল্লাহ বলেছেন যে ম্যাজিস্ট্রেট গোলাম মুর্তজা চান্দিওর অভিযোগে মামলাটি ধারা ৩৪ (সাধারণ অভিপ্রায়), ১০৯ (প্ররোচনা), ১২০ (কারাদণ্ডের শাস্তিযোগ্য অপরাধ করার জন্য নকশা গোপন করা), ১২১ (রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ চালানো), ১২৪-এ (এ) ধারায় নথিভুক্ত করা হয়েছে রাষ্ট্রদ্রোহ), ১৩১ (বিদ্রোহের প্ররোচনা, বা একজন সৈনিক, নাবিক বা বিমানকর্মীকে তার দায়িত্ব থেকে প্রলুব্ধ করার চেষ্টা), ১৫৩ (দাঙ্গা সৃষ্টির জন্য উস্কানি দেওয়া), ৫০৫ (জনসাধারণের দুর্নাম ঘটানো জন্য বিবৃতি) এবং ৫০৬ (অপরাধমূলক ভয় -ভীতি দেখানোর শাস্তি) দন্ড বিধি।

অবশ্য শাহবাজ গিলের আটক হওয়ার ঘটনাকে ইমরান খান গ্রেফতার বলতে নারাজ। একে অপহরণ হিসেবে উল্লেখ করেছেন পিটিআই চেয়ারম্যান। শাহবাজ গিলের গাড়িচালক বলেছেন, শাহবাজ গিলকে জোর করে গাড়ি থেকে টেনে-হিঁচড়ে নামিয়ে নিয়ে গেছে পুলিশ সদস্যরা। এ সময় তাকে নির্যাতনও করা হয়েছে।

এর আগে পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী দাবি করেছিলেন, ‘গিলকে বানিগালা চক থেকে অপহরণ’ করেছে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা। নম্বরপ্লেট ছাড়া গাড়িতে করে তারা তাকে অপহরণ করে।’

পাকিস্তানি তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেবের সঙ্গে এক সংবাদ সম্মেলনে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, পিটিআই প্রধান ইমরান খান তোশাখানা ইস্যু ও বিদেশী তহবিল মামলায় ফাঁদে পড়েছেন বুঝতে পেরে সেনাবাহিনীতে বিভাজন তৈরি করার একটি আখ্যান নিয়ে কাজ করছেন। এছাড়া এ বিষয়টি থেকে জনগণের দৃষ্টি সরাতে ইমরানের সঙ্গে বৈঠকে একটি নাটক তৈরি করা হয়েছিল। ওই সময় ফাওয়াদ চৌধুরী ও শাহবাজ গিলকে এমন গল্প ছড়িয়ে দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল।

এমবুইউ