Dr. Neem on Daraz
Victory Day

পানির চেয়ে কম দাম পেট্রোল-ডিজেলের


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ১২:৪৪ পিএম
পানির চেয়ে কম দাম পেট্রোল-ডিজেলের

ঢাকাঃ বিশ্বের সবচেয়ে কম দামে পেট্রোল মেলে ভেনেজুয়েলায়। লিটার বিক্রি হচ্ছে মাত্র ২ পেন্সে (বাংলাদেশি মুদ্রায় ২ টাকা ৯ পয়সা)। এর কারণ বিশ্বের সবচেয়ে বড় তেলের রিজার্ভ রয়েছে কমিউনিস্টশাসিত দেশটিতে। পাশাপাশি জ্বালানি খাতে বিপুল ভর্তুকি দিচ্ছে দেশটির সরকার।

আক্ষরিক অর্থেই ভেনেজুয়েলায় জ্বালানি তেলের দাম পানির চেয়ে কম। দেশটিতে জ্বালানি খাতে প্রচুর ভর্তুকি দেয়া হয়। তবে তেলের এই পানির দাম দেশটির অর্থনীতিতে তেমন প্রভাব রাখছে না। মাত্রাতিরিক্ত মুদ্রাস্ফীতি দেশটির মুদ্রা বলিভারকে প্রায় মূল্যহীন করে দিয়েছে।

ডলারে ভেনেজুয়েলায় এক লিটার গ্যাসোলিনের দাম লিটারপ্রতি যেখানে ০.০২২ সেন্ট, সেখানে ৩৫৫ মিলিলিটার পানির একটি বোতল কিনতে খরচ হয় ০.০৮৮ সেন্ট, বাংলাদেশি মুদ্রায় ৮৩.৭৪ টাকা।

অন্যদিকে দুধের দাম লিটারপ্রতি ১৫৪ টাকা। আর এক পাউন্ডের একটি রুটির জন্য গুনতে হয় ১৭০ টাকা।

ভেনেজুয়ালার চেয়েও কম দামে ডিজেল মেলে ইরানে। মধ্যপ্রাচ্যের দেশটিতে প্রতি লিটার ডিজেলের দাম ১ টাকা ৫ পয়সা। আর গ্যাসোলিন লিটারপ্রতি ৫ টাকা ৪ পয়সা।

ভেনেজুয়েলার নাগরিকরা প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের উদার ভর্তুকি বেশ উপভোগ করেন। তবে এ সুবিধা পান কেবল ভেনেজুয়েলার নাগরিকরা। ইরান ও সৌদি আরবের মতো তেলসমৃদ্ধ ভেনেজুয়েলাও নিজেদের নাগরিকদের জন্য জ্বালানিকে সহজলভ্য করছে।

তবে প্রাকৃতিক সম্পদে ভরপুর ভেনেজুয়েলাকে গরিব রাষ্ট্র হিসেবেই চেনে বিশ্ব। শ্যাভেজ এবং মাদুরোর সমর্থকরা বলছেন, ভেনেজুয়েলার ওপর যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার পাশাপাশি তেলের দাম পড়ে যাওয়ায় ধুঁকতে হচ্ছে তাদের। তবে সমালোচকদের দাবি, এ জন্য দীর্ঘদিনের অর্থনৈতিক অব্যবস্থাপনা এবং দুর্নীতিই দায়ী।

ভেনেজুয়েলা ফাইন্যান্স অবজারভেটরির তথ্য অনুযায়ী, তিন শতাধিক কোম্পানির ওপর সাম্প্রতিক জরিপে দেখা গেছে, কর্মীদের গড় বেতন ৫ হাজার ৪৩ টাকা! পেশাদার এবং প্রযুক্তিবিদদের গড় বেতন ৯ হাজার ৫১৬ টাকা। আর একটি কোম্পানি পরিচালনার গড় ব্যয় ২০ হাজার ৫৫৫ টাকা।

তাত্ত্বিকভাবে ভেনেজুয়েলায় ১ ডলারে প্রায় ৫ বিলিয়ন গ্যালন পেট্রোল কিনতে পারবেন যা দিয়ে যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্য এক বছর চলতে পারবে। আর আপনি ভাগ্যবান হলে আরও বেশি পাবেন।

আন্দ্রেস বেলো ক্যাথলিক ইউনিভার্সিটির (ইউসিএবি) গবেষকরা ২০২০-২০২১ সালে একটি জরিপ চালায়। এতে দেখা গেছে, দেশের ২৮ মিলিয়ন বাসিন্দার মধ্যে ৭৬.৬ শতাংশ বাস করে চরম দারিদ্র্যের মধ্যে। গত বছরে তা বেড়েছে ৬৭.৭ শতাংশ।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে