August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

শপথ নিলেন ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ৩০, ২০২২, ০১:১৩ পিএম
শপথ নিলেন ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ৬৪ বছর বয়সী ফের্দিনান্দ ‘বংবং’ মার্কোস জুনিয়র। তিনি ফিলিপাইনের সাবেক একনায়ক ফের্দিনান্দ মার্কোস ও তার স্ত্রী সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসের ছেলে। বৃহস্পতিবার তার এ শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

মার্কোস জুনিয়রের এমন অভিষেক এশিয়ার অন্যতম বিখ্যাত রাজনৈতিক পরিবারের অদ্ভুত প্রত্যাবর্তন হিসেবে চিহ্নিত করা হচ্ছে। কারণ, ৩৬ বছর আগে এ পরিবারটি গণআন্দোলনের কারণে ক্ষমতাচ্যুত ও নির্বাসিত হয়েছিল।

‘বংবং’ নামে পরিচিত ৬৪ বছর বয়সী মার্কোস জুনিয়র গত মাসের প্রেসিডেন্ট নির্বাচনে ভূমিধস জয় পেয়েছেন। তবে সমালোচকরা বলছেন যে তিনি তার পরিবারের ভাবমূর্তি পুনরুদ্ধারের জন্য বহু বছর ধরে প্রচারাভিযান চালিয়েছিলেন, এ কারণে তিনি এমন জয় পেয়েছেন। তিনি রদ্রিগো দুতের্তের স্থলাভিষিক্ত হবেন। দুতের্তে তার দেশে ভয়াবহ মাদকবিরোধী সামরিক অভিযান চালিয়ে আন্তর্জাতিক কুখ্যাতি অর্জন করেছিলেন। তিনি তার ক্ষমতা ছেড়ে যাওয়ার পরেও সন্দেহভাজন মাদক কারবারিদের হত্যার হুমকি দিয়েছেন।

এক ভাষণে মার্কোস জুনিয়র তার নির্বাচনী প্রচারণার শ্লোগানগুলো আবারও বাস্তবায়নের কথা বলেছেন। ওই সময় মার্কোস প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি এমন নীতির মাধ্যমে দেশকে পরিচালিত করবেন যাতে করে সবাই উপকৃত হয়। এ বিষয়টিতে তার নজরদারি থাকবে বলেও জানান তিনি। এ সময় তিনি জনসাধারণকে ধন্যবাদ জানান তাকে নির্বাচিত করার জন্য। তার মতে এটা ফিলিপাইনের গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচনী জয়। 

তিনি উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ‘আপনারা হতাশ হবেন না। অপনাদের ভয় পওয়ার কোনো কারণ নেই।’ এ সময় তার পাশে ছিলেন পরিবারের সদস্যরা। তার বোন ইমি ও তার মা ইমেলদাও সেখানে উপস্থিত ছিলেন। তার বোন একজন সিনেটর হিসেবে নির্বাচিত হয়েছেন এবং তার মা ছিলেন চারবারের সাবেক কংগ্রেসওম্যান।

ওই সময় মার্কোস জুনিয়র তার প্রয়াত পিতার শাসনের প্রশংসা করেছেন। এ সময় তিনি আরও বলেন, তার রাষ্ট্রপতিত্ব অতীতের সাথে সম্পর্কিত নয়। তিনি একটি ভালো ভবিষ্যৎ বিনির্মাণে কাজ করবেন।

সূত্র : আল-জাজিরা

এমবুইউ