August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

মুম্বাইয়ে চারতলা ভবন ধসে নিহত ১৯


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ২৮, ২০২২, ১০:৪৩ পিএম
মুম্বাইয়ে চারতলা ভবন ধসে নিহত ১৯

ঢাকাঃ চারতলা বিশিষ্ট ভবন ধসের ঘটনায় ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ে অন্তত ১৯ জন নিহত হয়েছেন। একই ঘটনায় আরও অন্তত ছয়জন গুরুতর আহত হয়েছেন।

মঙ্গলবার (২৮ জুন) দুপুর ১২ টার দিকে মুম্বাইয়ের কুরলা এলাকার ওই ভবনটি হঠাৎই ধসে পড়লে এই প্রাণহানি ঘটে।

দুর্ঘটনার পরপর দেশটির উদ্ধারকর্মীরা ঘটনাস্থল থেকে আহতদের উদ্ধারকাজ শুরু করেন। পরে একে একে ১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়। এছাড়া গুরুতর আহত অবস্থায় ২৮ ও ৩০ বছর বয়সী দুইজনকে স্থানীয় ঘাটকোপারের রাজাওয়াদি হাসপাতালে নেওয়া হলে পরীক্ষা-নিরীক্ষার পর কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

উদ্ধারকর্মীরা জানিয়েছেন- এখনও অন্তত ২০ থেকে ২৫ জন ধ্বংসাবশেষে আটকা পড়ে আছেন বলে তারা ধারণা করছেন। সেই সঙ্গে তাদের উদ্ধারে তারা কাজ চালিয়ে যাচ্ছেন।

ভারতীয় একাধিক গণমাধ্যমের দাবি- ধসে পড়া ভবনটি অত্যন্ত জরাজীর্ণ ছিল। ২০১৩ সালে ওই ভবনটি মেরামত করতে স্থানীয় সরকার কর্তৃপক্ষ থেকে নোটিশ দেওয়া হয়েছিল। এমনকি ভবনটি ভেঙে ফেলার জন্যও পরবর্তীকালে নোটিশ দেওয়া হয়েছিল। তবে ভবনটির বাসিন্দারা ওই অবস্থাতেই সেখানে থাকার কথা জানিয়েছিল কর্তৃপক্ষকে।

এদিকে, দুর্ঘটনার খবর পেয়ে ইতোমধ্যেই মুখ্যমন্ত্রীর ছেলে ও রাজ্যের পর্যটন এবং পরিবেশ মন্ত্রী আদিত্য ঠাকরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় গণমাধ্যমকর্মীদের তিনি বলেন, ‘ভবনটি ঝুঁকিপূর্ণ ছিল। পাশাপাশি বাসিন্দাদের অন্যত্র সরে যেতেও কয়েকবার লিখিতভাবে নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তারপরও লোকজন এই ভবনে থাকছিলেন।’

তবে বর্তমানে উদ্ধার তৎপরতাকেই সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

এসএস