August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

জর্ডানের বন্দরনগরীতে বিষাক্ত গ্যাসে নিহত ১৩, আহত ২৫১


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২৮, ২০২২, ০৯:৪০ এএম
জর্ডানের বন্দরনগরীতে বিষাক্ত গ্যাসে নিহত ১৩, আহত ২৫১

ঢাকাঃ জর্ডানের লোহিত সাগর তীরবর্তী আকাবা বন্দরে বিষাক্ত ক্লোরিন গ্যাস লিক হয়ে ছড়িয়ে পড়ায় ১৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও ২৫১ জন।

জর্ডানের কর্তৃপক্ষ জানিয়েছে, ক্রেনের ত্রুটির কারণে একটি রাসায়নিক স্টোরেজ কন্টেইনার নিচে পড়ে গেলে বিষাক্ত রাসায়নিক ছড়িয়ে পড়ে এবং এতে করে হতাহতের এই ঘটনা ঘটে।

দেশটির সরকারি মুখপাত্র ফয়সাল আল শাবুলের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা পেট্রা জানিয়েছে, পরিবহনের সময় বিষাক্ত গ্যাসে ভরা একটি ট্যাঙ্ক পড়ে যাওয়ার পরে এই লিক হয়েছে। খবর সৌদি গেজেটের

অধিদপ্তর জানিয়েছে যে, কর্তৃপক্ষ আহতদের হাসপাতালে সরিয়ে নেওয়ার পরে এলাকাটি বন্ধ করে দেয়া হয়েছে এবং ঘটনা তদন্তে বিশেষজ্ঞদের পাঠানো হয়েছে। উদ্ধারের জন্য পাঠানো হচ্ছে বিমান।
 
সোমবারের এ ঘটনায় স্থানীয় লোকজনকে ঘটনাস্থল থেকে দূরে থাকতে বলা হয়েছে। আহত ২৫১ জনের মধ্যে ১৯৯ জন এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় মালিকাধীন আল-মামলাকা টিভি।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ জামাল ওবেদাত, স্থানীয় লোকদের ভিতরে থাকার এবং জানালা ও দরজা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। ঘটনার নিকটতম আবাসিক এলাকা ২৫ কিমি দূরে।

দুর্ঘটনার একটি সিসিটিভি ফুটেজ সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্মে ছড়িয়ে পড়েছে। ভাইরাল ওই সিসিটিভি ফুটেজে দেখা গেছে, ক্লোরিন গ্যাসভর্তি ওই কন্টেইনারটি ক্রেনের মাধ্যমে ওপরের দিকে উঠানো হচ্ছে এবং তারপর হঠাৎ করে এটি জাহাজের ওপরে পড়ে এবং বিস্ফোরিত হয়।

এর পরপরই উজ্জ্বল হলুদ এই গ্যাসের বিপুল অংশ সেখানে ছড়িয়ে পড়তে দেখা যায় এবং এর ফলে ঘটনাস্থলে থাকা মানুষকে নিরাপত্তার জন্য দৌড়াতে দেখা যায়।

বিবিসি বলছে, ক্লোরিন হলো এমন একটি রাসায়নিক যা শিল্প-কারখানা এবং গৃহস্থালী পরিষ্কারের পণ্যগুলোতে ব্যবহৃত হয়। স্বাভাবিক তাপমাত্রা এবং চাপে এটি মূলত হলুদ-সবুজ একটি গ্যাস, তবে সংরক্ষণ ও অন্যস্থানে পরিবহনের জন্য এটিকে চাপ দিয়ে ঠান্ডা করা হয়।

এদিকে এই ঘটনার পর জর্ডানের প্রধানমন্ত্রী বিশার আল-খাসাওনেহ আকাবা বন্দরে যান এবং দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাজেন ফারায়াকে গ্যাস লিক ও এর কারণে হতাহতের ঘটনার তদন্ত তদারকি করার নির্দেশ দেন।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, প্রধানমন্ত্রী বিশার আল-খাসাওনেহ আকাবায় যাচ্ছেন। স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে এই ঘটনার তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

২৫ টনের এই গ্যাসের জন্য হুমকিতে রয়েছে জর্ডানের এক লাখ ৮৮ হাজার বাসিন্দা এবং পার্শ্ববর্তী ইসরায়েলের ইলাতে বসবাসকারী ৫০ হাজারের বেশি মানুষ।

এমবুইউ