Dr. Neem on Daraz
Victory Day

অনাস্থা ভোটে জিতলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ৭, ২০২২, ১১:৩৭ এএম
অনাস্থা ভোটে জিতলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

ঢাকাঃ লকডাউনের মধ্যে দেশবাসীকে বিধিনিষেধে আটকে রেখে ব্রিটিশ প্রধানমন্ত্রীর মদপানের পার্টি করা নিয়ে শোরগোল, অর্থনৈতিক নীতি এবং নেতৃত্বের ধরন নিয়ে বরিস জনসনের উপর আস্থা হারান দলীয় পার্লামেন্ট সদস্যরা। পার্টিগেট কেলেঙ্কারি ঘটনার চূড়ান্ত তদন্ত প্রতিবেদন জমার পর সোমবার অনাস্থা ভোটের মুখোমুখি হয়েছেন তিনি। আর তাতে কনজারভেটিভ দলের ২১১ এমপি জনসনেই আস্থা রাখলেন। তার মানে বরিস জনসনই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থাকছেন।   

আস্থা ভোটে জনসনের পক্ষে ভোট দিয়েছেন ২১১ এমপি। বিপক্ষে ভোট পড়েছে ১৪৮ টি। কনজারভেটিব পার্টির ‘১৯২২ কমিটি’ দলটির নেতৃত্ব নির্বাচনে কাজ করে থাকে। এই কমিটিতে দলটির ১৫ শতাংশ আইনপ্রণেতা যদি চিঠি দিয়ে দলের নেতা ও প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করলে তা অনাস্থা ভোটে গড়ায়। ওই কমিটি সোমবার বরিস জনসনের নেতৃত্বের ওপর অনাস্থা ভোটের আয়োজন করে।

দলের নেতা হিসাবে প্রধানমন্ত্রী জনসনের ওপর এখনও আস্থা আছে কিনা সে সিদ্ধান্ত জানাতে হাউজ অব কমন্সে গোপন ব্যালটে ভোট দেন কনজারভেটিভ এমপি’রা। ভোটে জনসন কনজারভেটিভ দলের ৫৮ দশমিক ৮ শতাংশ এমপি’র সমর্থন পেয়েছেন। তার ওপর আস্থা হারিয়েছেন ৪১ দশমিক ২ শতাংশ টোরি এমপি।

১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্রাডি ভোট গণনার পর বলেছেন, ‘আমি ঘোষণা করছি যে, পার্লামেন্টারি পার্টির প্রধানমন্ত্রীর ওপর আস্থা রয়েছে।’

করোনা মহামারিতে যুক্তরাজ্যে যখন কঠোর বিধিনিষেধ চলে তখন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে মদের পার্টির আয়োজন করে দেশজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন বরিস জনসন। এবার অনাস্থা ভোটের সম্মুখীন হয়ে তা উতরেও গেছেন ৫৭ বছর বয়সী এই ব্রিটিশ প্রধানমন্ত্রী। 

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে