Dr. Neem on Daraz
Victory Day

উত্তর কোরিয়ায় এবার করোনার হানা, লকডাউনে পুরো দেশ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ১২, ২০২২, ১২:২২ পিএম
উত্তর কোরিয়ায় এবার করোনার হানা, লকডাউনে পুরো দেশ

ঢাকাঃ করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে আড়াই বছর ধরে লড়ছে বিশ্ব। বিভিন্ন দেশে লাখ লাখ মানুষের মৃত্যু হলেও উত্তর কোরিয়া এতদিন তাদের দেশে করোনার উপস্থিতি স্বীকার করেনি। প্রথমবারের মতো করোনার প্রভাবের কথা স্বীকার করার পাশাপাশি দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছে কিম জং উন প্রশাসন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার উত্তর কোরিয়া প্রথমবারের মতো করোনার প্রাদুর্ভাবের কথা নিশ্চিত করে এটিকে ‘গুরুতর জাতীয় জরুরি অবস্থা’ বলে অভিহিত করেছে। এরপরই সমগ্র উত্তর কোরিয়াজুড়ে লকডাউন জারি করে দেশটির সরকার।

এছাড়া রাজধানী পিয়ংইয়ংয়ে এক রোগীর শরীরে করোনাভাইরাসের অতিসংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনের খোঁজ পাওয়া গেছে বলে জানিয়েছে পূর্ব এশিয়ার এই দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

বিশ্বজুড়ে দুই বছরেরও বেশি সময় ধরে করোনা মহামারি চললেও বিশ্বের একমাত্র দেশ হিসেবে উত্তর কোরিয়া এতোদিন দাবি করে আসছিল তাদের দেশে কেউ ভাইরাসটিতে আক্রান্ত হয়নি।

এমনকি দেশটি কোভিড-১৯ টিকা দেওয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক সহায়তা গ্রহণ করতে অস্বীকার করে এবং কোভিডবিধি মেনে সীমানা বন্ধ করতেও অস্বীকৃতি জানায়। আর তাই করোনা সংক্রমণের প্রথম এই প্রকাশ্য স্বীকৃতি সম্ভাব্য বড় একটি সংকটকেই সামনে আনছে বলে জানিয়েছে রয়টার্স।

কোরিয়ার সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে, করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের হদিশ মিলেছে। পরিস্থিতি সামাল দিতে বৈঠক করেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। করোনাভাইরাস রুখতে ব্যাপক কড়াকড়ি বিধিনিষেধ প্রয়োগের বার্তা দেওয়া হয়েছে ওই বৈঠকে।

বিশ্লেষকদের দাবি, করোনাভাইরাসের উপস্থিতি স্বীকার না করলেও উত্তর কোরিয়ায় অনেক আগে থেকেই মহামারির প্রভাব পড়েছে। চীন তাদেরকে করোনার টিকা দিতে চাইলেও সেই প্রস্তাব নাকচ করে দেয় দেশটি। এর ফলে সেখানে করোনা পরিস্থিতি ভয়াবহ হতে পারে বলে মনে করা হচ্ছে।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে