Dr. Neem on Daraz
Victory Day

ফ্লাইট বাতিল অথবা দেরি হলে যাত্রীদের দিতে হবে ক্ষতিপূরণ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ৭, ২০২২, ১০:৩২ এএম
ফ্লাইট বাতিল অথবা দেরি হলে যাত্রীদের দিতে হবে ক্ষতিপূরণ

ঢাকাঃ ফ্লাইট বাতিল বা দেরি হলে কিংবা বিমানবন্দরে উপস্থিত হওয়ার পরও যাত্রীদের বিমানে আরোহণ করতে না দিলে তাদের প্রয়োজনীয় সুবিধার পাশাপাশি ক্ষতিপূরণ দিতে হবে। শুক্রবার (৬ মে) ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) দেশটির বিমান সংস্থাগুলোকে এমনই নির্দেশনা দিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, একাধিক উড়োজাহাজ সংস্থার ক্ষেত্রে দেখা যাচ্ছে নির্দিষ্ট সময়ের মধ্যে যাত্রীরা কনফার্ম টিকিট নিয়ে আসার পরেও তাদের প্লেনে উঠতে দেওয়া হয়নি। এই ধরনের কাজ একেবারেই ঠিক নয়। এতে এভিয়েশন ইন্ডাস্ট্রিতে একটা বদনাম হয়। এক্ষেত্রে ডিজিসিএ জানিয়ে দিয়েছে, ন্যূনতম ক্ষতিপূরণ বা প্রয়োজনীয় ফেসিলিটি যাত্রীদের দিতে হবে। 

এই নির্দেশ না মানলে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। এক্ষেত্রে আর্থিক জরিমানাও করা হতে পারে সংশ্লিষ্ট উড়োজাহাজ সংস্থাকে। অন্যদিকে কোনো ফ্লাইট বাতিল হলে যাত্রীকে অন্তত দুই সপ্তাহ আগে জানাতে হবে। যাত্রীর সম্মতি রয়েছে এমন বিকল্প ফ্লাইটের ব্যবস্থা করে দিতে হবে। 

ডিজিসিএ জানিয়েছে, যাত্রা শুরুর ২৪ ঘণ্টা আগে ফ্লাইট বাতিলের খবর যাত্রীদের জানানো হলে সংশ্লিষ্ট উড়োজাহাজ সংস্থাকে বিকল্প ফ্লাইটের ব্যবস্থা করে দিতে হবে। অথবা টিকিটের দাম ফেরত দিতে হবে যেটি যাত্রীদের কাছে গ্রহণযোগ্য হবে।

অন্যদিকে আগের ফ্লাইট বাতিল বা দেরির কারণে কানেক্টিং ফ্লাইট কোনো যাত্রী মিস করলে তার জন্যও বিকল্প টিকিট বা ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। তবে যে যাত্রীরা সঠিক নম্বর ও ই-মেইল দেবে না তাদের জন্য ক্ষতিপূরণ দেবে না উড়োজাহাজ সংস্থা।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে