Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বজুড়ে আরও আড়াই হাজার মৃত্যু, শনাক্ত ৬ লাখের বেশি


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২২, ০৮:৫২ এএম
বিশ্বজুড়ে আরও আড়াই হাজার মৃত্যু, শনাক্ত ৬ লাখের বেশি

ঢাকাঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে প্রাণহানি ও শনাক্তের তালিকা লম্বাই হচ্ছে। দুই বছর ধরে তাণ্ডব চালানো ভাইরাসটির প্রকোপ কিছুটা কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরও ২ হাজার ৫৬১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ৬ লাখ ২৮ হাজার ৬৩৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন প্রায় পাঁচ লাখের মতো মানুষ।

শুক্রবার (২৯ এপ্রিল) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬২ লাখ ৫৬ হাজার ২৪৯ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৫১ কোটি ২১ লাখ ৮১ হাজার ৪১৬ জনের। সুস্থ হয়েছেন মোট ৪৬ কোটি ৫৮ লাখ ৮৫ হাজার ৭১ জন।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ৬০ হাজার ১৮১ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ২৮ লাখ ৯৯ হাজার ৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৩৩০ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ১৯ হাজার ৯১২ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩০ লাখ ৬৮ হাজার ৭৯৯ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২৩ হাজার ৬৯৩ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩ লাখ ৯৯ হাজার ৪ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৩ হাজার ১৬৫ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে বিশ্ব।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে